বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সম্প্রসারণের ফলে এমনিতেই কোণঠাসা আন্তর্জাতিক ক্রিকেট। অনেক দেশের ক্রিকেটাররাই এখন জাতীয় দলের পরিবর্তে আইপিএলের মতো লিগগুলোকে বেছে নিচ্ছেন। অনেকেরই আশঙ্কা, আগামী দিনে ক্রিকেট খেলাটা ফুটবলের মতো হয়ে যেতে পারে। ফ্র্যাঞ্চাইজির (দল) হয়ে খেলাই প্রাধান্য পাবে তখন। মাঝে দেশের হয়ে কখনও কখনও খেলা যাবে। 

এমন শঙ্কার মধ্যেই বিস্ফোরক এক খবর সামনে আনল ব্রিটিশ গণমাধ্যম দ্য টাইমস। সংবাদমাধ্যমটির সূত্র দিয়ে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের সঙ্গে সারা বছরের চুক্তি করতে চায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফ্র্যাঞ্চাইজিগুলো। ইতোমধ্যে ইংল্যান্ডের ৬ জন ক্রিকেটারকে এমন প্রস্তাব দিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

শুধু ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়া নয়- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকার বেশ কয়েকজন ক্রিকেটারকেও এমন প্রস্তাব দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে।

আরও পড়ুন: ‘আইপিএলে লিটনের বসে থাকা দেখতে ভালো লাগে না’

দেশের হয়ে খেলে যে পারিশ্রমিক ক্রিকেটাররা পান, তার থেকে অনেক বেশি অর্থ দিতে প্রস্তুত আইপিএলের দলগুলো। শর্ত একটাই, সারা বছরের চুক্তিতে আসতে হবে। বিশ্বে একাধিক দেশের টি-টোয়েন্টি লিগে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোর দল রয়েছে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ এবং সংযুক্ত আরব আমিরাতের গ্লোবাল টি-টোয়েন্টি লিগেও দল রয়েছে তাদের। 

এছাড়া আমেরিকার টি-টোয়েন্টি লিগ শুরু হবে। সেখানেও দল রয়েছে তাদের। সৌদি টি-টোয়েন্টি লিগেও দল কিনতে চাইছে তারা। এই সব লিগে খেলানোর জন্য ইংল্যান্ডের ছ’জন ক্রিকেটারকে নাকি প্রস্তাব দিয়েছে বিভিন্ন আইপিএল দল। যদিও সেই ক্রিকেটাররা কারা এবং কোন কোন দল এমন প্রস্তাব দিয়েছে তা জানা যায়নি।

আরও পড়ুন: মুশফিককে পেছনে ফেলে কোহলির বিশ্বরেকর্ড

ফ্র্যাঞ্চাইজিগুলোর এই চুক্তিতে স্বাক্ষর করলে তাদের মালিকানায় থাকা অন্যান্য লিগগুলোতে খেলতে হবে ক্রিকেটারদের। লিগগুলোতে খেলা তখন একপ্রকার বাধ্যতামূলক হয়ে দাঁড়াবে ক্রিকেটারদের জন্য।

এফআই