বল হাতে ব্যাটারদের কাঁপুনি ধরানোর জন্য বিখ্যাত সাবেক পাকিস্তানি কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। তবে ব্যাটিং নিয়ে এই অলরাউন্ডারের নাম তেমন আলোচনায় আসতে দেখা যায় না। অথচ ১৯৯৬ সালে সাদা পোশাকে একটি অনন্য রেকর্ড গড়েছিলেন ওয়াসিম আকরাম। যেটি ১৭ বছর পর অক্ষত রয়ে গেছে। তার গড়া সেই রেকর্ডটি নতুন করে আলোচনায় এনেছেন শ্রীলঙ্কান ব্যাটার কুশল মেন্ডিস। তবে টেস্টে ২৪৫ রান করা এই ব্যাটার আকরামের রেকর্ডটি ভাঙতে পারেননি।

জিম্বাবুয়ের বিপক্ষে শেখুপুরায় ৩৬৩ বলে ২৫৭ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন ওয়াসিম আকরাম। ওই ম্যাচ ১২টি ছক্কা হাঁকান এই বাঁ-হাতি অলরাউন্ডার। যা এখন পর্যন্ত সাদা পোশাকের এক ইনিংসে কোনো ব্যাটারের সর্বোচ্চ ছয়ের রেকর্ড। অনেক ব্যাটারই সেই রেকর্ডের কাছাকাছি গেলেও সেটি এখনও অক্ষত রয়েছে। সর্বশেষ আয়ার‌ল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করা কুশল মেন্ডিস মেরেছেন ১১টি ছক্কা। আর মাত্র একটি ছয় মারলেই তিনি আকরামকে ছুঁয়ে ফেলতে পারতেন।

আরও পড়ুন >> শোয়েবের সঙ্গে ঝগড়ায় জড়ালেন আকরাম (ভিডিও)

তবে বিশ্বরেকর্ড গড়তে না পারলেও শ্রীলঙ্কার রেকর্ডটি এখন মেন্ডিসেরই। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ছয়ের আগের রেকর্ড ছিল উইকেটরক্ষক ব্যাটার কুমার সাঙ্গাকারার। ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে ৩১৯ রানের ইনিংসের পথে সাঙ্গাকারা মেরেছিলেন ৮ ছক্কা।   

অন্যদিকে, আকরামের ১২টি ছয়ের এতটা কাছাকাছি প্রথমবার গিয়েছিলেন ন্যাথান অ্যাস্টল। নিউজিল্যান্ডের এই ব্যাটার ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরি করেছিলেন। রেকর্ড গড়া স্মরণীয় সেই ইনিংসে ম্যাথু হগার্ডের বলে একাদশ ছক্কাটি মারেন অ্যাস্টল। কিন্তু তার এক বল পরই তিনি ধরা পড়েন উইকেটের পেছনে। অ্যাস্টলের ২৮ চার ও ১১ ছক্কার ইনিংসটি ১৬৮ বলে ২২২ রান করে থেমে যায়।

আরও পড়ুন >> ভারত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে পাকিস্তান, বলছেন আকরাম

এর পরের বছরই আবার আকরামের রেকর্ড হুমকিতে ফেলে দেন অস্ট্রেলিয়ান ওপেনার ম্যাথু হেইডেন। ব্রায়ান লারার ৩৭৫ রানের বিশ্বরেকর্ড ভেঙে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি পার্থে ৩৮০ রানে পৌঁছে যান। ইতি টানার আগে ৩৮ চারের সঙ্গে ম্যাচে তার ছক্কা ছিল ১১টি। এরপর ২০১৪ সালে পরপর দুই টেস্টে আকরামের রেকর্ড ছোঁয়ার খুব কাছাকাছি যান সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। কিন্তু পারেননি একবারও। পাকিস্তানের বিপক্ষে শারজা টেস্টে ১৮৮ বলে ২০২ রানের ইনিংসের পথে ১১ ছক্কা মেরে তিনি বোল্ড হয়ে যান। পরের টেস্টেই ক্রাইস্টচার্চে ১৯৫ রান থেকে ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি করার চেষ্টাতেই তিনি আউট হয়ে যান। সেখানেও ১৮ চারের পাশাপাশি তার ছক্কা ছিল ১১টি।

২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একই দেখেন বর্তমান ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। ২৪৬ থেকে কাগিসো রাবাদাকে টানা দুই বলে পরপর উড়িয়ে মেরে তার ১১ ছক্কা হয়ে যায়। এরপরই তিনি রান আউটে কাটা পড়েন। সেই ম্যাচে ৩০ চার ও ১১ ছক্কায় ১৯৮ বলে ২৫৮ করে বিদায় নেন এই ইংলিশ অলরাউন্ডার।

এএইচএস