চলতি বছরের অক্টোবরে ভারতের মাটিতে বসবে ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে এখন পর্যন্ত সেখানে পাকিস্তান অংশগ্রহণ করবে কিনা সেটি নিশ্চিত নয়। পাকিস্তান যদিও ভারতে নিজেদের পছন্দের দুটি ভেন্যুর কথা জানিয়েছে। সবমিলিয়ে বিশ্বকাপে পাকিস্তানের অংশ নেওয়ার বিষয়টি ভারতের ওপরই নির্ভর করছে। পাকিস্তানে হতে যাওয়া এশিয়া কাপে ভারত অংশ নিলে, তাদের দেশে খেলতে যাবে বাবর আজমের দল। তবে তারা প্রস্তুতিতে ঘাটতি রাখতে রাজি নয়। ইতোমধ্যে টানা তিন ম্যাচ জিতে তারা নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে। 

বুধবার (৩ মে) করাচিতে তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ২৬ রানে হারায় পাকিস্তান। তাতে সিরিজের দুই ম্যাচ বাকি থাকতেইফয়সালা হয়ে গেছে। আগে ব্যাট করে ইমাম উল হক আর বাবর আজমের ফিফটিটে ২৮৭ রান করেছিল পাকিস্তান। জবাবে শেষ ওভারে গুটিয়ে যাওয়ার আগে ২৬১ রান করতে পারে নিউজিল্যান্ড। ওপেনিংয়ে টম ব্ল্যান্ডেল ফিফটি করার পর শেষ দিকে ফিফটি আসে কলে ম্যাককনির ব্যাটে।

আরও পড়ুন >> হ্যাটট্রিক জয়ে সিরিজ পাকিস্তানের

তিন পেসার শাহিন আফ্রিদি, নাসিম শাহ আর মোহাম্মদ ওয়াসিম নেন দুটি করে উইকেট। শাদাব খান, আগা সালমানরা চাপ জারি রাখতে করেন আঁটসাঁট বোলিং। আগের দুটি ম্যাচ তিনশ পেরোনো হলেও, তৃতীয় ম্যাচে পাকিস্তান তুলনামূলক ছোট (২৬১ রান) লক্ষ্য নিয়েও অনায়াসে জয় পেয়েছে।

বিশ্বকাপের আগপর্যন্ত এভাবেই পারফর্ম করতে চান বলে জানিয়েছেন অধিনায়ক বাবর। তৃতীয় ম্যাচ শেষে তিনি বলেন, ‘ওয়ানডেতে আমরা ৩৫০ তাড়া করার চেষ্টা করি, আবার ৩০০ রানের পুঁজি নিয়ে জেতার চেষ্টা করি। এটাই আমরা দিনে দিনে করে আসছি। ফোকাস হচ্ছে নির্ভার না থেকে পরের খেলাগুলোও এভাবেই খেলব। আমরা টি-টোয়েন্টিতেও এভাবেই খেলেছি। আশা করছি শতভাগ দিয়ে সামনেও (বিশ্বকাপ লক্ষ্য করে) এগিয়ে যাব।’

করাচিতে কিছুটা মন্থর উইকেটে কাজটা ঠিকঠাক করায় বোলার-ব্যাটার সবাইকেই কৃতিত্ব দিলেন তিনি, ‘উইকেট একটু মন্থর ছিল। কিন্তু আমি আর ইমাম জুটি গড়েছিলাম। তারপর রিজওয়ান খেলেছে এবং শাদাব শেষ করেছে। এটা আমাদের ২৮০ ছাড়িয়ে নিতে সাহায্য করেছে। বোলাররাও দারুণ ছিল। শাদাব আর নওয়াজ ভালো শুরু করেছে, দুর্ভাগ্যজনকভাবে নওয়াজ পরে চোট পেয়েছে। আগা ৯ ওভার দারুণ বল করেছে।’

আরও পড়ুন >> কখনোই ব্যক্তিগত মাইলস্টোনের জন্য খেলিনি, জানালেন বাবর

নিজেদের মাটিতে চলমান সিরিজের ১২ বছর আগে এই ফরম্যাটে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজ জিতেছিল পাকিস্তান। ২০১১ সালের পর তারা নিউজিল্যান্ডের বিপক্ষে কোনো ওয়ানডে সিরিজ জিততে পারেনি।

এএইচএস