ভারতের উত্তর প্রদেশের তরুণ ব্যাটার যশস্বী জয়সওয়াল একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন। জাতীয় দলে অভিষেক হওয়ার আগেই অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে টেক্কা দিচ্ছেন ২১ বছর বয়সী জয়সওয়াল। আইপিএলের দ্রুততম সেঞ্চুরি ও ফিফটির রেকর্ডের পর এবার আরেকটি রেকর্ডে তিনি বিরাট কোহলি ও ঋষভ পান্তকে টেক্কা দিচ্ছেন। এখনও ম্যাচ বাকি থাকায় সম্ভাবনা রয়েছে অভিজ্ঞ দুই ভারতীয় ব্যাটারকে ছাড়িয়ে যাওয়ার। তার এমন ধারাবাহিক ব্যাটিংয়ে কেবল ব্যক্তিগত নজিরই নয়, রাজস্থান রয়্যালসের প্লে-অফে খেলার আশাও বাঁচিয়ে রেখেছে।

শুক্রবার (১৯ মে) ধর্মশালায় রাজস্থান মুখোমুখি হয়েছিল পাঞ্জাব কিংসের। যেখানে আগে ব্যাট করে ১৮৭ রান করা পাঞ্জাবকে রাজস্থান ৪ উইকেটে হারিয়েছে। এদিন দলটির হয়ে রেকর্ড হয়েছে দুরকম। জয়সওয়াল গৌরবের রেকর্ড করলেও, লজ্জার নজির গড়েছেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। টানা তিন ম্যাচে শূন্য রানে আউট হয়েছেন তিনি। যার মাধ্যমে হয়ে গেছে আইপিএলের এক আসরে সর্বোচ্চ পাঁচবার গোল্ডেন ডাকের বিব্রতকর কীর্তি।

আরও পড়ুন >> লজ্জার রেকর্ডে মুদ্রার অপর পিঠ দেখলেন বাটলার

তবে নিজের স্বভাবজাত খেলা দিয়ে জয়সওয়াল রাজস্থানকে জিতিয়েছেন। এই ম্যাচে ৩৬ বলে ৫০ রানের ইনিংসে চলতি আইপিএলে ৬২৫ রান হল তার। একটি সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে তিনি এই রান করেন। জাতীয় দলের হয়ে অভিষেক হওয়ার আগে তিনি ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার শন মার্শকে। এই অজি ব্যাটার জাতীয় দলে আসার আগে ২০০৮ সালের প্রথম আইপিএলে ৬১৬ রান করেছিলেন। তার ১৫ বছরের অক্ষুণ্ন সেই রেকর্ডেও এখন ভাগ বসালেন জয়সওয়াল।

বয়স ২৫ বছর পেরনোর আগেই আইপিএলে ৬০০ রান করলেন তিনি। ২০১৩ সালে কোহলি ৬৩৪ রান এবং ২০১৮ আসরে পান্ত ৬৮৪ রান করেন। এছাড়া ২০২১ আসরে চেন্নাইয়ের হয়ে ৬৩৬ রান করেছিলেন রুতুরাজ গায়কোয়াড়। আইপিএলের গ্রুপপর্বের আরও কয়েকটি ম্যাচ বাকি থাকায় জয়সওয়ালের সামনে তাদের ছাড়িয়ে যাওয়ার বেশ সুযোগ রয়েছে।

এর আগে এক ম্যাচে তিনি ৪৭ বলে ৯৮ রান করেন। সেই ম্যাচে ১৩ বলে অর্ধশত করেন উত্তর প্রদেশের এই তরুণ। এরপর জয়সওয়ালের ইনিংস সম্পর্কে ভারতীয় বোর্ড বিসিসিআইয়ের সচিব জয় শাহ লেখেন, ‘তরুণ যশস্বী দারুণ খেলল। দ্রুততম অর্ধশতরান করল আইপিএলে। ক্রিকেটের প্রতি ওর আবেগ দেখা যাচ্ছিল ইনিংসের মধ্যে। ইতিহাস তৈরি করার জন্য শুভেচ্ছা। আশা করব ভবিষ্যতেও এই ছন্দ ধরে রাখতে পারবে।’

এ যেন খুব শিগগিরই জাতীয় দলে জয়সওয়ালকে রাখার পরোক্ষ ইঙ্গিত। তিনি ছাড়াও রবি শাস্ত্রী থেকে শুরু করে সাবেক ক্রিকেটাররাও এই তরুণ ব্যাটারের প্রশংসায় পঞ্চমুখ। শাস্ত্রী তো তাকে অবিলম্বে জাতীয় দলে ডাক দেওয়ার দাবি জানিয়েছেন।

এএইচএস