ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে বর্ণবাদের ঘটনায় জড়িতদের ৮ হাজার পাউন্ড এবং ৮ সপ্তাহের জন্য নিষিদ্ধ করার দাবি জানিয়েছিল দেশটির ক্রিকেট ডিসিপ্লিনারি কমিটি (সিডিসি)। সেই দাবির পরই এসেছে নিষেধাজ্ঞা ও জরিমানার খবর। কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারে আজিম রফিককে উদ্দেশ্য করে বর্ণবাদী আচরণের দায়ে সম্প্রতি অবসর নেওয়া ইংল্যান্ডের জিম্বাবুইয়ান ক্রিকেটার গ্যারি ব্যালান্স, সাবেক ইংলিশ বোলার টিম ব্রেসনান, ম্যাথু হোগার্ডসহ ৬ জনকে ৩ হাজার পাউন্ড জরিমানা ও ৬ ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইংল্যান্ডের হয়ে ক্রিকেট ক্যারিয়ার শুরু করলেও, দল থেকে বাদ পড়া এবং বর্ণবাদে অভিযুক্ত হওয়ার ঘটনায় বিষাদগ্রস্ত ছিলেন ব্যালান্স। এরপর তিনি নিজের মাতৃভূমি জিম্বাবুয়ের হয়ে নাম লেখান। যার মাধ্যমে তিনি দুই দেশের হয়ে সেঞ্চুরি করার অনন্য নজির গড়েন। তবে হঠাৎই মানসিক অতৃপ্তির কথা জানিয়ে গত ২০ এপ্রিল অবসরের ঘোষণা দেন ধারাবাহিকভাবে রান করতে থাকা এই ব্যাটার।

অন্যদিকে, ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ক্রিকেট ক্যারিয়ার শেষ করার পর টিম ব্রেসনানসহ দণ্ডপ্রাপ্ত কয়েকজন সাবেক ক্রিকেটার কাউন্টিতে কোচিংয়ে যুক্ত আছেন। একই অপরাধে ব্যালান্সের সঙ্গে অভিযুক্ত হয়েছিলেন তারাও। দণ্ডপ্রাপ্ত ছয়জন হলেন- ব্যালান্স, সাবেক দুই ইংলিশ ক্রিকেটার হোগার্ড ও ব্রেসনান, ইয়র্কশায়ারের সাবেক অধিনায়ক ও কোচ অ্যান্ড্রু গল, সহকারী রিচার্ড পাইরাহ ও স্কটল্যান্ডের সাবেক পেসার জন ব্লেইন।

ব্যালান্সকে ৩ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি ৬ ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। শুনানির আগেই নিজের দোষ স্বীকার করে নেন ইংল্যান্ড ছেড়ে জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা বাঁ-হাতি ব্যাটার।

দুই সাবেক ক্রিকেটার হোগার্ড ও ব্রেসনানকে ৪ হাজার পাউন্ড এবং ৪ ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন ব্রেসনান। ইয়র্কশায়ারের সাবেক অধিনায়ক ও কোচ অ্যান্ড্রু গলকে ৬ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি কোচিং থেকে ৬ সপ্তাহের জন্য নিষিদ্ধ করা হয়েছে। অবশ্য ক্লাব থেকে চাকরি হারানোর পর আর খেলাটির সঙ্গে জড়িত নন তিনি। এছাড়া জেলের সহকারী রিচার্ড পাইরাহ ও স্কটল্যান্ডের সাবেক পেসার জন ব্লেইনকে ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন >> ‘মানসিক তৃপ্তি না পাওয়ায়’ ক্রিকেটকে বিদায়

সিডিসি জানিয়েছে, ‌‘শাস্তি পাওয়া সবাইকে তিরস্কৃত করে নিজ নিজ খরচে ইসিবির বর্ণবাদ ও বৈষম্যবিরোধী প্রোগ্রামের কোর্স করার আহ্বান জানানো হচ্ছে। এরপর তারা চাইলে ক্রিকেট সংশ্লিষ্ট যেকোনো জড়াতে পারবেন।’

আগামী ৯ জুন পর্যন্ত এই শাস্তির বিরুদ্ধে আবেদন করতে পারবেন তারা। তার ভিত্তিতে আগামী ২৭ জুনের মধ্যে আবারও রায় দেবে সিডিসি। এর আগে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাদের বিরুদ্ধে আরও কড়া শাস্তির আহবান জানিয়েছিল। সেই তুলনায় তারা কিছুটা কম শাস্তি পেয়েছেন।

এএইচএস