ছবি: সংগৃহীত

আগামী ৭ জুন ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত এবং অস্ট্রেলিয়া। তার আগেই দুই দল মিলিয়ে ফাইনালের সেরা একাদশ তৈরি করেছেন অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। জনপ্রিয়তার ভিত্তিতে নয়, পারফর্মেন্সের বিচারেই ক্রিকেটারদের একাদশে সুযোগ দেওয়া হয়েছে। পাশাপাশি দলে ডান হাতি এবং বাঁ হাতি ক্রিকেটারদের মধ্যে একটা ভারসাম্য রাখা হয়েছে।

পন্টিংয়ের একাদশে ওপেনার হিসেবে আছেন ভারতের রোহিত শর্মা এবং অস্ট্রেলিয়ার উসমান খাজা। ওপেনিংয়ের পাশাপাশি রোহিত শর্মা দলকে নেতৃত্ব দেবেন। তিনে নামবেন মার্নাস লাবুশানে। এই তিনজন নিয়ে পন্টিংয়ের ব্যাখ্যা, 'দেশ ও বিদেশের মাটিতে গত দুই বছর ধরে উসমান দারুণ খেলেছে।'

চার এবং পাঁচ নম্বর পজিশনে আছেন বিরাট কোহলি আর স্টিভেন স্মিথ। সময়ের দুই সেরা ক্রিকেটারকে নিয়ে পন্টিং বলেছেন, 'কোহলি এবং স্মিথকে বাদ দিয়ে দল গঠন করার সম্ভব নয়। এই দুই জন নিঃসন্দেহে গত দশকের সেরা ক্রিকেটার।'

পন্টিংয়ের দলে রবীন্দ্র জাদেজাকে নেওয়া হয়েছে অল-রাউন্ডার হিসাবে। উইকেটকিপার হিসাবে পন্টিংয়ের পছন্দ অ্যালেক্স ক্যারি। তিন পেসার নিয়ে বোলিং বিভাগ সাজিয়েছেন পন্টিং। পেস আক্রমণে থাকবেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স-মিচেল স্টার্ক এবং ভারতের মোহাম্মদ শামি। তাছাড়া স্পিনার হিসেবে আছেন অজি তারকা নাথান লায়ন। জায়গা হয়নি অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের। 

পন্টিংয়ের সেরা একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), উসমান খাজা, মার্নাস লাবুশানে, বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, রবীন্দ্র জাদেজা, অ্যালেক্স ক্যারে (উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, মোহাম্মদ শামি, নাথান লায়ন।

এইচজেএস