ফাইনালের মঞ্চ প্রস্তুতই ছিল। লাখো দর্শক ধারণক্ষমতা সম্পন্ন আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাঁকা ছিল না একটি আসনও। তবে গতকাল (রোববার) বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনাল। রিজার্ভ ডে থাকায় কিছুটা হলেও স্বস্তিতে আছে দুই দল। একই ভেন্যুতে আজ রাত ৮ টায় শুরু হওয়ার কথা রয়েছে ম্যাচটি।

আজও কি আহমেদাবাদে বৃষ্টি হবে? ফাইনাল কি হতে পারবে? সমর্থকদের মনে ঘুরেফিরে একই প্রশ্ন। তবে স্বস্তির খবর হচ্ছে, আজ সকালে আহমেদাবাদের আকাশ মেঘলা থাকলেও অতটা বৃষ্টি হয়নি। সকালের দিকে হালকা বৃষ্টি হওয়ার পর মেঘ কেটে গিয়ে রোদ উঠেছে। রয়েছে তীব্র গরম।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, এদিন ভারি বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত আহমেদাবাদে হালকা বৃষ্টি হওয়ার পূর্বাভাস আছে। যদিও ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা শূন্য। ১১ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে হাওয়া বইবে। আদ্রতা ৪৭ শতাংশ। তাপমাত্রা থাকতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

সমর্থকরা চাইবেন পুরো ম্যাচ হোক। তবে আজ যদি আবারও বৃষ্টি হানা দেয় ম্যাচে তাহলে শিরোপা নির্ধারণ হবে কিসের ভিত্তিতে? মূলত নির্ধারিত সময়ে খেলা শুরু করা সম্ভব না হলে, অপেক্ষা করা হবে রাত ১১টা ৫৫ মিনিট পর্যন্ত। এটাই খেলা শুরুর সর্বশেষ সময়। ১১টা ৫৬ মিনিটে বল মাঠে গড়ালে ম্যাচ হবে ৫ ওভারের।

তবে যদি এই পাঁচ ওভার করেও খেলা সম্ভব না হয়, তাহলে ট্রফি নির্ধারণ করা হবে সুপার ওভারে। আর সেটাও যদি অসম্ভব হয় তাহলে ফাইনাল ম্যাচটি পরিত্যাক্ত ঘোষণা করবেন আম্পায়াররা।

ফাইনাল ম্যাচে এমনটা ঘটলে আইপিএলের নিয়ম অনুযায়ী চ্যাম্পিয়ন দল  নির্বাচন করা হবে লিগ পর্বের ফলাফল অনুযায়ী। সেখানে পয়েন্ট টেবিলের উপরের দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এই নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বে শীর্ষে থাকায় চ্যাম্পিয়ন হবে গুজরাট।

এফআই