সদ্য সমাপ্ত আইপিএলে গুজরাট টাইটান্স পেসার যশ দয়ালের বলে কলকাতা নাইট রাইডার্সের রিংকু সিংয়ের পাঁচটি ছয় মারার সেই ঘটনা হঠাৎ করেই আলোচনায় এসেছে। তবে সেটি কোনো ক্রিকেট সংশ্লিষ্ট কাজে নয়, ইসলামবিদ্বেষী কার্টুন ‘পোস্ট’ করার অভিযোগ উঠেছে দয়ালের বিরুদ্ধে। যদিও পরে তিনি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে বলে জানিয়েছেন। তবে এই ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল সমালোচনা চলছে।

ভারতে হিন্দু ধর্মাবলম্বী মেয়েদের মুসলিম ছেলেরা প্রেমের জালে ফাঁসানোর অভিযোগে একটি বিতর্ক অনেকদিন ধরে চলে আসছে। যেটিকে তারা নাম দিয়েছে ‘লাভ জিহাদ’ নামে। সেই ইস্যু হঠাৎ করে সক্রিয় হয়েছে দয়ালের ইনস্টাগ্রাম থেকে দেওয়া একটি স্টোরিতে। মুহূর্তেই সে স্টোরির স্ক্রিনশট নেটদুনিয়ায় ছড়িয়ে পড়ে। পরে তার আরেকটি পোস্টে বলা হয়, ‘স্টোরির জন্য দুঃখিত, এটা ভুলক্রমে পোস্ট করা হয়েছে। দয়া করে ঘৃণা ছড়াবেন না…সমাজ এবং প্রতিটি সম্প্রদায়ের প্রতি আমার সম্মান আছে।’

তবে এরপর দুটি পোস্টের কোনোটিই নিজের করা নয় বলে দাবি করেন এই গুজরাট পেসার। একইসঙ্গে তার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে বলে জানান, ‌‘আজ আমার ইনস্টা অ্যাকাউন্ট থেকে দুটি স্টোরি পোস্ট করা হয়েছে, দুটির একটিও আমার মাধ্যমে হয়নি। আমি কর্তৃপক্ষের কাছে এ ব্যাপারটি রিপোর্ট করেছি, আমার বিশ্বাস অন্য কেউ আমার অ্যাকাউন্টে ঢুকেছে এই পোস্ট দেওয়া জন্য। আমার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের পুরো নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার চেষ্টা করছি আমি। আমি সব সম্প্রদায়কে সম্মান করি। যে ছবিটি শেয়ার করা হয়েছে, তা আমার আসল বিশ্বাসটি তুলে ধরে না।’

এই ঘটনায় দয়ালের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছেন নেটিজেনদের একাংশ। আবার তার সমর্থনেও অনেককে পোস্ট করতে দেখা গেছে। গত ৯ এপ্রিল কলকাতার ব্যাটার রিংকু সিংয়ের মারা ম্যাচের শেষ ৫ বলে ৫ ছক্কার শিকার হয়ে আলোচনায় আসেন এ পেসার। যদিও ওই ম্যাচের পর তাকে অনেকদিন একাদশে দেখা যায়নি। শেষদিকে মৌসুমের আরও দুটি ম্যাচে নামেন দয়াল। 

এই ২৬ বছর বয়সী পেসার ২০১৮ সাল থেকে উত্তর প্রদেশের হয়ে স্বীকৃত ক্রিকেটে খেলে আসছেন। এরপর ২০২২ সালের আইপিএলে প্রথম আসরে এসেই চ্যাম্পিয়ন হওয়া গুজরাট দলেও ছিলেন তিনি।

এএইচএস