ছবি: সংগৃহীত

এশিয়া কাপ ক্রিকেটের আয়োজন পাকিস্তান। ওই পাকিস্তানকে ছাড়াই বসতে পারে আগামী এশিয়া কাপের আসর। কারণ প্রস্তাবিত হাইব্রিড মডেলে এশিয়া কাপ না হলে আসর থেকে নাম প্রত্যাহার করতে পারে পাকিস্তান। 

এশিয়া কাপের জন্য হাইব্রিড মডেল প্রস্তাব করেছে পিসিবি। চারটি ম্যাচ তারা পাকিস্তানে ও বাকি ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করতে চায়। তবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান ক্রিকেট বোর্ড ওই মডেলে অনাস্থা জানিয়েছে।

ওই ঘটনায় এশিয়া কাপ বর্জনের হুমকি দিয়েছে পাকিস্তান। এসিসির একটি সূত্র ইন্ডিয়ান্স এক্সপ্রেসকে বলেছেন, পিসিবির ব্যবস্থাপনা কমিটি এরই মধ্যে একটি সভা করেছে। ওই সভায় তারা নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ না খেলার পক্ষে অবস্থান নিয়েছেন।

সূত্রের মতে, পাকিস্তান ছাড়াও এশিয়া কাপ সম্ভব এবং সেটা এশিয়া কাপই হবে। কিন্তু পাকিস্তান আসরে অংশ না নিলে সম্প্রচার স্বত্ব পাওয়া প্রতিষ্ঠান চুক্তির পুরে অর্থ দিতে আগ্রহী নয়। কারণ এশিয়া কাপের মূল আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচ। ওই ম্যাচ না হলে রেভিনিউ হারাবে সম্প্রচারের স্বত্ব নেওয়া প্রতিষ্ঠান। 

সম্প্রচার স্বত্ব নিয়ে এসিসি নতুন সিদ্ধান্তে আসলে পাকিস্তানকে ছাড়াই এশিয়া কাপ হতে পারে। সিদ্ধান্তে আসতে না পারলে এবারের এশিয়া কাপ বাতিল হয়ে যেতে পারে। সূত্র জানিয়েছেন, পাকিস্তান সরে গেলে এবারের এশিয়া কাপ নাও হতে পারে। সেক্ষেত্রে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের সঙ্গে ভারত নতুন কোন দল যুক্ত করে পাঁচ দলীয় টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিতে পারে।

এইচজেএস