সবশেষ ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশ টেস্ট সিরিজ খেলেছিল ২০১০ সালে। এরপর ১৩ বছর হতে চললেও টাইগাররা আর দেশটিতে আমন্ত্রণ পায়নি। নতুন প্রকাশিত ভবিষ্যৎ সফরসূচিতে (এফটিপি) ২০২৭ সালের আগে ইংল্যান্ডে কোনো সিরিজও নেই সাকিব-তামিমদের। তবে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ জানিয়েছে, ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বাংলাদেশকে তাদের মাটিতে টেস্ট খেলাতে চায়। ২০২৪ কিংবা ২০২৫ সালের যেকোনো সময় এই টেস্ট অনুষ্ঠিত হতে পারে।

দ্য টেলিগ্রাফ জানিয়েছে, ইসিবি এ মুহূর্তে টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় সংস্করণ হিসেবে গড়ে তুলতে মনোযোগী হচ্ছে। সে কারণেই বাংলাদেশ ও জিম্বাবুয়েকে ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলাতে আগ্রহ প্রকাশ করেছে ইসিবি। ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশের খেলাকে ইসিবি লাভজনক মনে করছে। কেননা ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আর ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের সময় বাংলাদেশের ম্যাচগুলোয় প্রচুর বাংলাদেশি দর্শক খেলা দেখতে এসেছিলেন।

আরও পড়ুন >> এশিয়া কাপ নিয়ে বাংলাদেশের ওপর ক্ষেপলেন আফ্রিদি

ইসিবির প্রধান নির্বাহী রিচার্ড গোল্ড সম্প্রতি এক পডকাস্ট অনুষ্ঠানে বলেছেন, ‘ইসিবি এই মুহূর্তে টেস্ট ক্রিকেট নিয়ে ভাবছে। তারা এমন উপায় খুঁজছে, যাতে অন্যরা শুধু টেস্ট ক্রিকেট খেলতেই উৎসাহী না হয়, ক্রিকেটারদের যেন তারা ভালো পারিশ্রমিকও দেন। এর ফলে ক্রিকেটাররা টেস্ট ক্রিকেট খেলতে আরও বেশি আগ্রহী হয়ে উঠবেন।’

আগামী ২০২৪ ও ২০২৫ সালে ঘরের মাঠে ইংল্যান্ড পাঁচটি করে টেস্ট খেলবে। ইসিবি মনে করে এই দুই বছর খুব সহজেই আরও একটি করে টেস্ট ম্যাচ আয়োজনের সুযোগ পাবে তারা। আর এই বাড়তি একটি টেস্ট ইংল্যান্ড খেলতে চায় বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে।

আরও পড়ুন >> ২০-২৫ রান অনেকের চোখে পড়ে না : সোহান

এমসিসির প্রধান নির্বাহী গাই ল্যাভেন্ডার টেলিগ্রাফকে বলেছেন, ‘আমরা ২০২৪ সালে লর্ডসে দুটি টেস্ট ম্যাচ আয়োজন করতে চাচ্ছি খুব করেই। আমরা মনে করি, লর্ডসে প্রতি গ্রীষ্মেই দুটি করে টেস্ট আয়োজনের সুবিধা আছে। লর্ডসের মতো মাঠকে টেস্ট ক্রিকেটের জন্য বেশি করে ব্যবহারের উদ্দেশ্যের পাশাপাশি আর্থিক ব্যাপারটিও এখানে জড়িত।’

এএইচএস