ছবি: সংগৃহীত

অবসর ভেঙ্গে টেস্ট ক্রিকেটে ফিরেই জরিমানা গুণতে হচ্ছে মঈন আলীকে। এবারের অ্যাশেজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলায় আইসিসির নিয়ম ভেঙ্গেছেন তিনি। এরফলে তার ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

মূলত আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২ ধারা ভঙ্গের ফলে এই শাস্তি পাচ্ছেন মঈন। আর্থিক জরিমানার পাশাপাশি তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও। অবশ্য মঈনের ক্যারিয়ারে এমন ঘটনা বিরল। প্রায় দুই বছর পর তিনি আইসিসির শাস্তির মুখে পড়েছেন।

ঘটনাটি মূলত, অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৮৯তম ওভারের। তখন বাউন্ডারি লাইনে ফিল্ডিং করছিলেন এই ইংলিশ অলরাউন্ডার। তখন তার বোলিং আঙুলে সমস্যা হওয়ায় আম্পায়ারের অনুমতি ছাড়াই স্প্রে করেন। যা ধরা পড়ে ক্যামেরার লেন্সে। এটা আইসিসির নিয়ম অনুযায়ী লেভেল-১ এর অপরাধ। এরফলে ম্যাচ ফির সর্বনিম্ন ২৫ শতাংশ এবং সর্বোচ্চ ৫০ শতাংশ জরিমানার সঙ্গে একটি অথবা দুইটি ডিমেরিট পয়েন্ট যোগ করতে পারেন ম্যাচ রেফারী।

মঈন নিজের দোষ স্বীকার করে নেওয়ায় কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। ফলে লেভেল-১ এর অপরাধ করার পর মঈনকে সর্বনিম্ন শাস্তি দিয়েছেন আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারী অ্যান্ডি পেক্রফট।

এইচজেএস