হার দিয়ে অ্যাশেজ সিরিজ শুরু করেছিল স্বাগতিক ইংল্যান্ড। এই সিরিজ দিয়ে অবসর ভেঙে স্পিন অলরাউন্ডার মঈন আলীকে সাদা পোশাকের দলে ফেরানো হয়। তবে আগের ম্যাচেই তিনি আঙুলে চোট পেয়েছেন। যা স্বভাবতই অস্ট্রেলিয়ার বিপক্ষে লর্ডস টেস্টের আগে ভাবাচ্ছে বেন স্টোকসের দলকে। এ কারণে নতুন করে লেগ স্পিনার রেহান আহমেদকে স্কোয়াডে যুক্ত করা হয়েছে।

এজবাস্টন টেস্টে আঙুলের চোটের কারণে দ্বিতীয় ইনিংসে ঠিকমতো বোলিং করতে পারেননি মঈন। প্রথম ইনিংসে ৩৩ ওভার করা মঈন পরের ইনিংসে করেন মাত্র ১৪ ওভার। দুই ইনিংসে তিনি যথাক্রমে ১৪৭ রানে ২ উইকেট এবং ৫৭ রানে এক উইকেট পেয়েছিলেন। হাত পুরোপুরি ঠিক থাকলে ম্যাচের ফল এবং রোমাঞ্চ হয়তো অন্যরকম হতে পারতো।

এদিকে, ১৮ বছর বয়সী রেহান গত বছর পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেকেই ৫ উইকেট নিয়েছিলেন। এরপর চলতি বছর কাউন্টি ক্লাব লিচেস্টারশায়ারের হয়েও তিনি ব্যাট হাতে বেশ উজ্জ্বল। কাউন্টি চ্যাম্পিয়নশিপের এবারের আসরে লিচেস্টারশায়ারের হয়ে ৬ উইকেট নিলেও ব্যাট হাতে ৩৮.৪৫ গড়ে ৪২৩ রান করেছেন তিনি। সর্বোচ্চ ৯০ রান করার পাশাপাশি চারটি হাফসেঞ্চুরিও হাঁকিয়েছেন এ বোলিং অলরাউন্ডার।

ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত এক টেস্টে ৭ উইকেট নিয়েছেন তিনি। তাছাড়া একটি ওয়ানডের পাশাপাশি ২টি টি-টোয়েন্টিতেও জাতীয় দলের হয়ে খেলেছেন রেহান। ফার্স্ট ক্লাস ক্রিকেটের ১১ ম্যাচে তার শিকার ২২ উইকেট।

আরও পড়ুন >> ‘লর্ডস টেস্টে ১৫০ রানে জিতবে ইংল্যান্ড’

মঈন নাকি রেহান- পরবর্তী টেস্ট (২৮ জুন) একাদশে কে থাকবেন সেটি এখনও নিশ্চিত নয়। তবে ওই ম্যাচেও মঈনকে পেতে সর্বোচ্চ চেষ্টা করার কথা জানিয়েছেন ইংলিশ কোচ ব্রেন্ডন ম্যাককালাম। আগের ম্যাচের দুটি ইনিংসেই মঈন আলী অস্ট্রেলিয়ার নির্ভরযোগ্য ব্যাটার ট্র্যাভিস হেডকে ফিরিয়েছিলেন। যার জন্য তিনি প্রশংসাও পেয়েছেন কোচের।

বাজবলের প্রবক্তা ম্যাককালাম বলছেন, ‘আমি মঈনের আঙুলের চোট সেরে ওঠার বিষয়ে বেশ আত্মবিশ্বাসী। যা পরবর্তী ম্যাচেও তাকে একাদশে রাখার ব্যাপারে আমাদের জন্য ভালো সুযোগ। তবে যদি সে নিজেকে পুরোপুরি সুস্থ মনে করে, তবেই সে নির্বাচিত হবে। আমার মতে সে আগের ম্যাচেও দারুণ কাজ করেছে।’

এএইচএস