আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য সূচি ঘোষণা করেছে আইসিসি। যেখানে দেখা গেছে হাই-ভোল্টেজ ম্যাচে আগামী ১৫ অক্টোবরে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের মাঠে নামবে ভারত ও পাকিস্তান। ম্যাচ শুরু হতে এখনো আড়াই মাস বাকি থাকলেও সেই ম্যাচকে ঘিরে এখনই শুরু হয়েছে বাণিজ্য।

আইসিসির সঙ্গে সম্প্রচারকারী চ্যানেলগুলো যেমন এই ম্যাচ থেকে অতিরিক্ত লাভবান হবেন, একইসঙ্গে ব্যবসায়ীরাও লাভ করবেন অতিরিক্ত মুনাফা। ম্যাচের দিন আহমেদাবাদ শহরের বেশিরভাগ হোটেল-ভাড়া এরিমধ্যে গড়ে ১০ গুণ বেড়ে গেছে। যে কারণে ক্যারিবিয়ান ক্রিকেটার ক্রিস গেইলের চাওয়া, ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে যেহেতু এত বাণিজ্য, দুই দলের খেলোয়াড়দের আরও বেশি টাকা দাবি করা উচিত।

বার্তা সংস্থা পিটি-আইকে গেইল বলেন, ‘ভারত-পাকিস্তান যখন মুখোমুখি হয়, বিশেষ করে বিশ্বকাপে; তখন রাজস্ব বহুগুণ বেড়ে যায়। এই একটা ম্যাচই আইসিসির পুরো আয়োজনকে সাফল্যমণ্ডিত করে তুলতে পারে। সম্প্রচারকারী টিবি চ্যানেলগুলোও অনেক লাভবান হয়। তাই এই ধরনের ম্যাচে পাকিস্তান ও ভারতের খেলোয়াড়দের আরও বেশি টাকা দাবি করা উচিত।’

ক্রিকেট বোর্ড কিংবা আইসিসির উচ্চ পদে দায়িত্বে থাকলে বড় ম্যাচে খেলোয়াড়দের পারিশ্রমিক বাড়াতে নিজেই পদক্ষেপ নিতেন জানিয়ে তিনি বলেন, ‘বোর্ড কিংবা আইসিসিকে আমি নিয়ন্ত্রণ করি না। তাদের জায়গায় আমি থাকলে আরও বেশি টাকা চাইতাম।

এদিকে বিশ্বকাপে নিজেদের মাঠে ভারতই সবচেয়ে বেশি চাপে থাকবে বলে মনে করেন গেইল। তিনি আরও বলেন, ‘জানি, ভারত লম্বা সময় ধরে আইসিসি আয়োজিত টুর্নামেন্ট জিততে পারছে না। আমাদের (ওয়েস্ট ইন্ডিজ) ক্ষেত্রেও ব্যাপারটা একই রকম। সর্বশেষ ২০১৬ সালে (টি-টোয়েন্টি বিশ্বকাপ) জিতেছিলাম। ঘরের মাঠে ভারত ফেভারিট হওয়ায় তাদের ওপর বাড়তি চাপ থাকবে।’

এসএইচ/এফকে