গাড়ি দুর্ঘটনার কারণে লম্বা সময় ধরে মাঠের বাইরে আছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পান্থ। গত বছরের ডিসেম্বর থেকে আর বাইশ গজে দেখা যায়ন তাকে। সার্জারি আর লম্বা সময়ের পুনর্বাসনের পর সম্প্রতি আবার নেটে ব্যাটিং করা শুরু করেছেন তরুণ এই খেলোয়াড়। 

বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের দেয়া মেডিক্যাল রিপোর্ট অনুসারেই চলছে ঋষভ পান্থের পুনর্বাসন প্রক্রিয়া। সমর্থকদের প্রত্যাশা খুব শীঘ্রই হয়ত ব্যাট-প্যাড নিয়েই মাঠে নামবেন তিনি। তবে, সিনিয়ার ক্রিকেটার ইশান্ত শর্মা মনে করেন, সহসাই মাঠে দেখা যাবেনা পান্থকে। এর জন্য অপেক্ষা করতে হবে আরও লম্বা সময়। 

ঋষভ পান্থের ফিরে আসা প্রসঙ্গে অভিজ্ঞ এই পেসারের মতামত আগামী আইপিএলেও হয়ত দেখা যাবেনা ২৫ বছর বয়েসী ঋষভ পান্থকে, ‘আমার মনে হয়, সম্ভবত পরের আইপিএল আসরেও আমরা ঋষভ পান্থকে দেখতে পাব না। যেহেতু এটা কোন ছোটখাটো ইনজুরি না। খুবই গুরতর ইনজুরিতে ছিল সে।’ 

‘ঋষভ কেবলই ব্যাটিং, উইকেটকিপিং আর দৌড়ানো শুরু করেছে। আরও অনেক কাজই বাকি আছে। একজন উইকেটরক্ষক এবং ব্যাটারের জন্য কাজটা খুব বেশি সহজ না।’ যোগ করেন ইশান্ত।   

ইশান্ত শর্মার মতে, ঋষভ পান্থকে দ্বিতীয় কোন সার্জারি করতে হয়নি এটিই বেশ ভাল দিক, ‘তার যদি আরও একবার অপারেশন করতে হতো তবে আরও অনেকটা দিন বাইরে থাকতে হতো তাকে। তার এখন একটা সার্জারি হয়েছে। তবে আমি নিশ্চিত সে কোনোভাবেই বিশ্বকাপে জায়গা করে নিতে পারবে না। আর যদি সে পরের আইপিএলে ফিট হয়ে উঠে, তবে তা সত্যিই দারুণ হবে। 

তবে ঋষভ পান্থের সুস্থতার দিকে বাড়তি নজর রাখতেই হচ্ছে ভারত এবং দিল্লি ক্যাপিটালসকে। তার অনুপস্থিতিতে ভুলে যাবার মত এক মৌসুম পার করেছে দলটি। ডেভিড ওয়ার্নারের নেতৃত্বে সবার নিচ থেকে দ্বিতীয় অবস্থানে লিগ শেষ করেছে তারা। 

অন্যদিকে ভারত দলেও আছে দক্ষ উইকেটরক্ষকের অভাব। ঈশান কিষানকে নিয়মিত করা হলেও এখন পর্যন্ত তার কাছ থেকে অসাধারণ পারফর্ম্যান্স দেহেনি ভারত। বিশেষ করে টেস্ট ক্রিকেটে উইকেটের পেছনে এখনও নিজের স্থান পাকাপোক্ত করা হয়নি তার।   

জেএ