ক্রীড়াঙ্গনের নানা ইভেন্টে সবচেয়ে সেরা দল নির্বাচনের প্রতিযোগিতা শেষে দেওয়া হয় স্মারক ট্রফি। নানান প্রেক্ষাপট ও পরিস্থিতিতে সেই ট্রফি কখনও কখনও বদলানো হয়। আবার কিছু স্মারক রাখা হয় সব সময় একইরকম। ক্রিকেটে বিশ্বকাপ প্রতিযোগিতার আসর শুরু হয় ১৯৭৫ সালে। তবে আইসিসির এই মেগা আসরটির এখনকার ট্রফি ১৯৯৯ সালে আসে। বহুল কাঙ্ক্ষিত এই বিশ্বকাপ ট্রফিতে কী আছে, স্বর্ণ-রৌপ্যের পরিমাণই বা কতটুকু— তা নিয়ে আগ্রহ থাকতে পারে ক্রিকেটভক্তদের।

বিশ্বকাপ ক্রিকেট শুরুর প্রথম তিন আসরে খেলা হত ৬০ ওভারে। তবে ওই আসরগুলো পরিচিত ছিল প্রুডেন্সিয়াল কাপ নামে। প্রুডেন্সিয়াল প্রাইভেট লিমিটেড কোম্পানির আর্থিক সহায়তায় আয়োজিত তিনটি আসরে ক্রিকেটাররা সাদা পোশাক এবং লাল বলে খেলতেন। পরবর্তীতে ১৯৮৭ সালে ম্যাচের পরিসর কমিয়ে ৫০ ওভার এবং ১৯৯২ বিশ্বকাপে রঙিন পোশাক ও সাদা বলের ব্যবহার শুরু হয়। ওই বছরই দিবারাত্রির ম্যাচেরও উত্থান ঘটে।

বিশ্বকাপের শুরুর আসরগুলোতে প্রতিটি চ্যাম্পিয়ন দলকে ভিন্ন ভিন্ন ডিজাইনের ট্রফি দেওয়া হত। বিশ্বকাপের বর্তমান ট্রফিটির আবির্ভাব ঘটে ১৯৯৯ সাল থেকে। যদিও এই ট্রফির ডিজাইন নিয়ে সন্তুষ্ট ছিল না আইসিসি। ক্রিকেটের আদল ও বিশ্ব ভ্রাতৃত্ব প্রকাশ করবে— সংস্থাটি এমন ডিজাইনেরই ট্রফি চেয়েছিল। বর্তমানে প্রচলিত ট্রফিটির ডিজাইন করেছেন শিল্পী জো ক্লার্ক।

আরও পড়ুন >> উইন্ডিজ ক্রিকেটের ‌‘পতনে’ ভূমিকা রেখেছে যেসব বিষয়!

১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ ট্রফি নিয়ে চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

ক্রিকেট বিশ্বকাপের স্মারক ট্রফিটি ১১ কেজি ওজনের এবং উচ্চতায় ৬০ সেন্টিমিটার। যার উপরিভাগে বসানো হয়েছে গোলাকার একটি গ্লোব। যা একইসঙ্গে ক্রিকেট বল ও পৃথিবীকে বোঝায়। এই বলটির ওজনও প্রায় ৪ কেজি। এটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে সোনা এবং রুপা। গোলাকার চাকতিতে বসানো হয়েছে রুপোর তিনটি স্টাম্প বেল। এই বিশ্বকাপ ট্রফির নিচের দিকে রয়েছে আইসিসির লোগো এবং এই পর্যন্ত জয়ী দলগুলোর খোদাই করা নাম। যেখানে আরও ১১টি দেশের নাম লেখার জায়গা রয়েছে।

আরও পড়ুন >> বিশ্বকাপ ট্রফি ঘিরে উচ্ছ্বাস, স্বপ্ন ছুঁতে পারবে বাংলাদেশ?

পরবর্তীতে সিনিয়র জিজাইনার ডেভিড গ্লোবটির ওপরে খোদাই করে পৃথিবীর মানচিত্র আঁকেন। তবে অনেকেই মনে করতে পারেন বিশ্বকাপের ট্রফিটি সম্পূর্ণ সোনা কিংবা রুপা দিয়ে তৈরি। এটি ভুল ধারণা। মূলত ট্রফির রং ও স্থায়িত্ব বাড়ানোর জন্য একে কয়েকবার সোনা-রুপার জলে ভেজানো হয়েছে।

আরও পড়ুন >> বিশ্বকাপের স্কোয়াড ঘোষণার সময় বেঁধে দিল আইসিসি

এখন পর্যন্ত ১২টি আসর বসেছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের। যেখানে সর্বোচ্চ ৫টি আসরের শিরোপা ঘরে তুলেছে অস্ট্রেলিয়া। প্রথম দুই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভিভ রিচার্ডস, ক্লাইভ লয়েড, কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রোসের ওয়েস্ট ইন্ডিজ। কিংবদন্তি ক্রিকেটারদের দেশটি প্রথমবারের মতো এবারের আসরের বাছাইপর্ব থেকেই ছিটকে গেছে। এছাড়া ভারত দু’বার এবং শ্রীলঙ্কা, পাকিস্তান ও ইংল্যান্ড একবার করে চ্যাম্পিয়ন হয়েছে।

এএইচএস