এক যুগের বেশি সময় ধরে বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। পুরো বিশ্বে ঘুরে ঘুরে খেলছেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ। সবসময়ই পারফরম্যান্সেও থেকেছেন উজ্জ্বল। সাকিব সাফল্যের পেছনে বড় শক্তি হিসেবে দেখেন তার ‘ক্রিকেট-ব্রেইন’কে।

বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের হয়ে অংশ নিতে ভারতের মুম্বাইয়ে হোটেল কোয়ারেন্টাইনে আছেন সাকিব। সেখানে থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে কেকেআরের পেজে শুক্রবার লাইভে আসেন তিনি। 

লাইভে এক ভক্ত মন্তব্য করেন, অলরাউন্ডারদের মধ্যে সবচেয়ে ভালো ক্রিকেট-ব্রেইন সাকিবের। এরপর তিনি বলেন, ‘ব্রেইন...আমি আসলে জানি না। কিন্তু আমি মনে করি এটা আমার অন্যতম শক্তি। কিন্তু আমি এটা বলতে পারি না যে আমার ব্রেইনটাই বিশ্ব ক্রিকেটের সেরা।’

দর্শকের ওই মন্তব্যের সঙ্গে প্রশ্ন জুড়ে দেন উপস্থাপক। ২০১৯ সালের বিশ্বকাপে সাকিবের অবিশ্বাস্য পারফরম্যান্সের রহস্য জানতে চান তার কাছে। ওই বিশ্বকাপে ব্যাট হাতে ৬০৬ রানের পাশাপাশি বল হাতে নেন ১১ উইকেট। জবাবে সাকিব জানান, ছয় মাসের পরিশ্রমের ফলেই এসেছে এমন পারফরম্যান্স। 

তিনি বলেন, ‘২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সবকিছু আমি উপভোগ করেছি। প্রত্যেকটা ম্যাচ, ট্রেনিং সেশন। আমি এমন কিছুই প্রত্যাশা করছিলাম। কারণ এটার জন্য ছয় মাস ধরে তৈরি হয়েছিলাম। আমি এমন কিছুই করতে চাচ্ছিলাম। এটা কোনো ফ্লুক ছিল না বা আমি প্রত্যাশা করিনি এমন না। আমি জানতাম কী করতে চাই। আমি ভাগ্যবান, যা করতে চাচ্ছিলাম, সেটা পেরেছি।’

এমএইচ/জেএস