কিছুদিন আগেই সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক টি-টোয়েন্টি দলে স্টিভ স্মিথের জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের জন্য ঘোষিত দল নিয়ে নির্বাচকদের ওপর তোপ দাগেন ক্লার্ক। এবার কেবল টি-টোয়েন্টিই নয়, ওয়ানডে সিরিজ থেকেও ছিটকে গেছেন স্মিথ। চোটের কারণে গতিতারকা মিচেল স্টার্কেরও আসন্ন সিরিজে খেলা হচ্ছে না। 

এর আগে প্যাট কামিন্সের অনুপস্থিতিতে মিচেল মার্শকে ওয়ানডে দলের অধিনায়ক ঘোষণা করে অস্ট্রেলিয়া। সেই দল থেকে ইতোমধ্যে তিনি প্রধান দুই তারকাকে হারিয়েছেন। স্মিথের পরিবর্তে ওয়ানডে দলে ফিরতে পারেন মার্নাস লাবুশেন। অথচ ভারত বিশ্বকাপের স্কোয়াডেও জায়গা হয়নি তার। অন্যদিকে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে যুক্ত হচ্ছেন তরুণ ব্যাটার অ্যাশটন টার্নার।

বাঁ হাতের কবজিতে চোট পেয়েছেন স্মিথ, বিষয়টি আজ প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এর আগে অ্যাশেজের চতুর্থ টেস্টের আগে স্মিথকে নেটে অনুশীলনের সময় ফিজিওর দ্বারস্থ হতে দেখা গিয়েছিল। নতুন এই চোট থেকে সেরে উঠতে আরও চার সপ্তাহের মতো লাগবে তার। ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে ভাবা হচ্ছিল স্মিথকে। তবে প্রোটিয়া সিরিজে সেটি আর হয়ে উঠছে না।

আরও পড়ুন >> বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল নিয়ে ডি ভিলিয়ার্সের ভবিষ্যদ্বাণী

অন্যদিকে কুঁচকিতে চোট লেগেছে পেসার স্টার্কের। ইংল্যান্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর অ্যাশেজের ৫টি ম্যাচের মধ্যে তিনি ৪টিতেই খেলেছিলেন। সে সফরের শেষ দিকে কাঁধে চোট পেয়েছিলেন, যদিও এবার বাইরে থাকতে হচ্ছে ওই কুঁচকির চোটের কারণে। তার চোট সুযোগ করে দিচ্ছে তরুণ পেসার স্পেন্সার জনসনকে। আগে থেকেই টি-টোয়েন্টি দলে ছিলেন তিনি। তবে স্টার্কের চোট তাকে ওয়ানডে দলেও খেলার সুযোগ করে দিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি বলছেন, ‘অ্যাশেজ ও ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ দলের ওপর বেশ চাপ ফেলেছে, আর বিশ্বকাপের আগে আমরা সতর্ক পথ ধরে এগোচ্ছি। বিশ্বকাপটিই প্রাধান্য বলে স্টিভ ও মিচেলকে ভারতে যোগ দেওয়ার যে পরামর্শ দেওয়া হয়েছে, তার ভিত্তিতেই এমন সিদ্ধান্ত। এ সময়ের মধ্যে আমরা তাদের পুরোপুরি ফিট হয়ে ওঠার আশা করছি আমরা। ভারতের সিরিজ ও বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচেও পাওয়ার আশা করছি।’

আরও পড়ুন >> ‘সব ঝাপসা লাগছে’, ডট বলের রেকর্ড গড়ে জনসন

দক্ষিণ আফ্রিকার মাটিতে আগামী ৩০ আগস্ট প্রথম টি-টোয়েন্টি দিয়ে তিন ম্যাচের সিরিজ শুরু হবে। এরপর ৭ সেপ্টেম্বর থেকে দুদল মুখোমুখি হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে।

এএইচএস