আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও পুরোপুরি ২২ গজকে বিদায় জানাননি সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তার নেতৃত্বেই চেন্নাই সুপার কিংস যৌথভাবে সর্বোচ্চ আইপিএল শিরোপা জিতেছে। এই মুহূর্তে মাঠের বাইরেই এখন বেশি ব্যস্ততা ধোনির। এরই এক ফাঁকে তাকে যুক্তরাষ্ট্রের গলফ এবং টেনিস গ্রাউন্ডে দেখা গেছে। তবে ভাইরাল হয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার গলফ খেলার একটি ভিডিও।

ব্যক্তিগতভাবে ধোনি নিজের জীবনধারণের কোনো মুহূর্ত সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন না। তার স্ত্রী সাক্ষী ধোনি মাঝেমধ্যে কিছু বিষয় সামনে আনেন। তবে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার পর থেকে ধোনির কার্যকলাপের বেশকিছু ছবি ও ভিডিও চলে এসেছে এসব মাধ্যমে। তেমনই একটি ভিডিওতে ভারতীয় এই ক্রিকেটারকে দেখা গেছে লম্বা চুলে। যেখানে ক্যাপ পরিহিত ট্রাম্পের সঙ্গে গলফ খেলছেন ধোনি।

আগে থেকেই বেশ গলফপ্রেমী ট্রাম্প। হোয়াইট হাউজে থাকাকালেও তিনি নিজের প্রাইভেট গলফ কোর্সে প্রায়শই চলে যেতেন। কতটা সময় তিনি গলফ খেলে কাটিয়েছেন তা নিয়েও সে সময় বেশকিছু প্রতিবদন প্রকাশিত হয়েছিল। যার রেশ ধরে কটাক্ষ করেছেন বিরোধীরাও। তবে সেসব নিয়ে পরোয়া করেননি ট্রাম্প। মার-আ-লাগোয় তাঁর ব্যক্তিগত গলফ কোর্সও রয়েছে। যেখানে বিশ্বের বড় বড় তারকা গলফারসহ বিভিন্ন ক্ষেত্রের জনপ্রিয় ব্যক্তিরাও খেলে গিয়েছেন।

আরও পড়ুন >> ঘুমন্ত ধোনির সঙ্গে বিমানবালার ভিডিও ধারণ, অতঃপর...

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, নিউইয়র্কের কাছাকাছি শহর নিউজার্সিতে অবস্থিত বেডমিনিস্টার। সেখানেই ট্রাম্প ন্যাশনাল গলফ কোর্সে খেলায় মগ্ন হয়েছেন বিশ্বের অন্যতম জনপ্রিয় দুই ব্যক্তিত্ব। ধোনির ব্যবসায়ী বন্ধু হিতেশ সাংভি এই ভাইরাল ছবি ও ভিডিও প্রথম পোস্ট করেছেন। তিনিই জানিয়েছেন দুজনের এই সাক্ষাতের কথা।

ওই ভিডিওতে দেখা যায়, ট্রাম্প-ধোনি গলফ খেলছেন। ধোনির কৌশলের ওপরও কড়া নজর রাখছিলেন সাবেক মার্কিন প্রধান। এর আগে যখন ট্রাম্প ভারত সফরে যখন গিয়েছিলেন, তখন নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তাকে সংবর্ধনা দেওয়া হয়। সেখানে ক্রিকেটের প্রসঙ্গও টেনে এনেছিলেন তিনি। তাই ভারতে ধোনি-ম্যানিয়া কী, সেটা সম্পর্কে ট্রাম্পও জেনে থাকবেন নিশ্চয়ই। যদিও আমেরিকায় এখনও ক্রিকেট অতটা জনপ্রিয় নয়। তবে মেজর লিগ ক্রিকেট ও পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের মাধ্যমে ক্রিকেট নিয়ে সচেতনতা বাড়বে বলেই দেশটির আশা।

 
 
 
 
 

আরও পড়ুন >> ধোনিকে ‘দত্তক’ নিয়েছিল চেন্নাই!

ধোনি যে ফুটবল ভালোবাসেন সেটা সবারই জানা। অন্যদিকে এর আগে গলফ খেলতে দেখা গিয়েছিল কপিল দেব, যুবরাজ সিং, ব্রায়ান লারা ও শচীন টেন্ডুলকারদের। কিন্তু ধোনিও যে গলফ কোর্সে সমানভাবে স্বচ্ছন্দ, সেটা হয়তো আগে তেমন কেউ জানতেন না। যুক্তরাষ্ট্রে থাকাবস্থায় স্টেডিয়ামে বসে ইউএস ওপেনের ম্যাচও দেখেছেন ধোনি। বছরের শেষ গ্র্যান্ড স্লামের সেই কোয়ার্টার ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিলেন আলেকজান্ডার জেরেভ ও বিশ্বের একনম্বর তারকা কার্লোস আলকারাজ।

এএইচএস