শ্রীলঙ্কার বিপক্ষে চলমান এশিয়া কাপে দুইবারের দেখায়-ই পরাজিত হয়েছে বাংলাদেশ। সর্বশেষ সুপার ফোরের ম্যাচে গতকাল লঙ্কানদের দেওয়া ২৫৮ রানের লক্ষ্যের সামনে টাইগাররা ২১ রান দূরত্বে গুটিয়ে যায়। গ্রুপপর্বের মতো এই ম্যাচেও ফের ব্যাটিং বিপর্যয়ের নজির দেখিয়েছে সাকিব আল হাসানের দল। ধারাবাহিকভাবে এই ম্যাচে ব্যর্থ ছিলেন ওপেনার নাঈম শেখ। যদিও আগে থেকেই তার ফুটওয়ার্ক ও শট সিলেকশনে ত্রুটির কথা সামনে এনেছিলেন সমালোচকরা। তবে আকরাম খানের মতে, নাঈম একজন ভালো ক্রিকেটার।

বিসিবি পরিচালক আকরাম খান আজ (রোববার) কলোম্বোতে গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন। সেখানে নাঈমের প্রসঙ্গ উঠতেই তিনি বলেন, ‘নাঈম শেখ একজন ভালো ক্রিকেটার। সে আসলে ভালো খেলে। তবে এই পর্যায়ে টিকে থাকতে হলে আপনাকে শারীরিক, টেকনিক্যাল এবং মানসিকভাবে তিন দিক থেকেই সঠিক থাকতে হবে। কালকে তার ব্যাটিংয়ের ধরন দেখে আমার মনে হয়েছে মানসিকভাবে সে একটু চাপে ছিল। এটাতে মানিয়ে নেওয়াটা হল জরুরি।’

লঙ্কানদের মাঝারি লক্ষ্য তাড়ায় বাংলাদেশ ইনিংসের শুরু থেকেই অস্বস্তিতে ভুগছিলেন নাঈম। পাওয়ার প্লেতে মিরাজ এক প্রান্তে রানের চাকা সচল রাখার কারণে খুব একটা চাপে ছিল না দল। তবে মিরাজ ফেরার পর সেই চাপের ভার আর বইতে পারলেন না আরেক ওপেনার। ১৪তম ওভারে শানাকার বাউন্সারে অযথা শট খেলতে গিয়ে নাঈম ২১ রানে উইকেটটা বিলিয়ে দিলেন। মনে হচ্ছিল, বলটি ছাড়বেন কিনা সেই সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন নাঈম।

আরও পড়ুন >> সাকিব-মুশফিককে ছাড়াই নিউজিল্যান্ড সিরিজ!

তবে এই মুহূর্তে সুযোগ কাজে লাগাতে না পারলেও ভবিষ্যতে নাঈম ভালো পারফর্ম করবেন বলে আশা আকরামের, ‘সে আসলে অনেক ভাগ্যবান যে সুযোগ পেয়েছে। ভালো ক্রিকেটাররা এই সুযোগগুলোই কাজে লাগায়। সে দুর্ভাগা যে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। আশা করি ভবিষ্যতে সে ভালো পারফর্ম করবে। তার সবকিছুই ঠিক আছে, কিন্তু ম্যাচে গিয়ে প্রত্যাশা অনুযায়ী আমরা পাচ্ছি না।’

দাসুন শানাকার দলের কাছে হারের কারণে টাইগারদের ফাইনাল খেলার দৌড়টা অনেক সীমিত হয়ে গেল। তবে এখনই টুর্নামেন্ট থেকে বাদ পড়ছে না চন্ডিকা হাথুরুসিংহের দল। আগামী ১৫ সেপ্টেম্বর ভারতের সঙ্গে সুপার ফোরের শেষ ম্যাচ খেলবেন সাকিবরা। সেই ম্যাচে বড় ব্যবধানে জয়ের পাশাপাশি তাদেরকে অন্য ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে। 

এসএইচ/এএইচএস