চাকরি কিংবা বিশেষ কোনো ক্ষেত্রে সুবিধা পাওয়ার লক্ষ্যে আমাদের দেশে বয়স কমাতে দেখা যায়। তবে সেই প্রচলনটা কম-বেশি অন্য দেশেও রয়েছে। তেমনই এক অভিযোগের দেখা মেলে আফগানিস্তানের তারকা লেগ-স্পিনার রশিদ খানের বিরুদ্ধে। কাগজে-কলমে রশিদ আজ (২০ সেপ্টেম্বর) ২৬ বছরে পা দিচ্ছেন। যদিও নেটিজেনরা সেটি মানতে নারাজ। এ নিয়ে আগে থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচনা চলে আসছে।

 ১৯৯৮ সালের ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের নানগারহার প্রদেশে আফগান এই অলরাউন্ডারের জন্ম। আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলা শুরু হয় ২০১৫ সালে। এরপর দারুণ সব কীর্তিতে ক্যারিয়ার রাঙিয়ে চলছেন রশিদ। ম্যাচের হিসেবে ওয়ানডেতে (৪৪ ম্যাচ) দ্বিতীয় দ্রুততম ১০০ উইকেট এবং টি-টোয়েন্টিতে (৫৩ ম্যাচ) তিনি দ্রুততম শত উইকেটের রেকর্ড গড়েছেন।

এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্যারিয়ারের ৫টি টেস্টে ৩৪ উইকেট, ৯৪ ওয়ানডেতে ১৭২ এবং ৮২ টি-টোয়েন্টি ম্যাচে ১৩০ উইকেট পেয়েছেন রশিদ। সব ফরম্যাট মিলিয়ে পাঁচ উইকেট পেয়েছেন ১০ বার। ব্যাট হাতে দারুণ অবদান রয়েছে রশিদের। টেল-এন্ডারে নেমেও দলকে জেতানোর একাধিক নজির রয়েছে তার, টেস্ট ও ওয়ানডে মিলিয়ে তার পাঁচটি অর্ধশতক রয়েছে।

আরও পড়ুন >> ‘আফগানিস্তানে এক হাজার লেগ স্পিনার আছে’

ইতোমধ্যে তার আফগান জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ারও অভিজ্ঞতা রয়েছে। তাও আবার সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে কীর্তি গড়ে। ১৯ বছর ১৬৫ দিন বয়সে ওয়ানডে এবং ২০ বছর ৩৫০ দিন বয়সে টেস্ট অধিনায়ক হিসেবে রেকর্ড গড়েছিলেন রশিদ। এ তো গেল আন্তর্জাতিক ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি আসরগুলোতে বেশ দাপুটে অবস্থান এই আফগান ক্রিকেটারের।

মাঠে যার দারুণ সব কীর্তি ও প্রতিপক্ষ ব্যাটারদের ভড়কে দেওয়ার মতো যোগ্যতা, তার বয়স নিয়ে বেশি আলোচনা হওয়াটা কিছুটা চাঞ্চল্যকরই বটে! যদিও কেউ কেউ যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের ক্রিকেটে রশিদের বয়স কমিয়ে খেলানোর যুক্তি দেখিয়েছেন। আফগান এই স্পিন অলরাউন্ডারের আসল বয়স কত, এমন প্রশ্নে সরাসরি কোনো উত্তর দেননি তিনি। 

তারই এক ফাঁকে বিষয়টি নিয়ে মজা করেছেন অস্ট্রেলিয়ান তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। দুজনেই কয়েক মৌসুম আইপিএলের ফ্র্যাঞ্চাইজি হায়দরাবাদ সানরাইজার্সের হয়ে খেলেছেন। তাদের সম্পর্কটাও বেশ উষ্ণ। তারই রেশ ধরে হয়তো মজা করে ওয়ার্নার চার বছর আগে রশিদকে শুভেচ্ছা জানিয়েছিলেন, ‘রশিদ খানের ২৫তম জন্মদিনে শুভেচ্ছা।’

এরপর সামাজিক মাধ্যমে নতুন করে হাস্যরসাত্মক আলোচনার খোরাক তৈরি হয়। যার জবাবে রশিদ বলেছিলেন, ‘ক্রিকেটে সাফল্যই আসল, বয়সে কী আসে যায়?’

এএইচএস