বিশ্বকাপের নানা আলোচনার বড় এক অংশ জুড়ে থাকে জার্সি। একসময়ের সাদা জার্সির পর ১৯৯২ সাল থেকে শুরু হয় বিশ্বকাপের রঙিন জার্সির ব্যবহার। ১৯৯২ আর ১৯৯৬ সালে অবশ্য সব দেশ একই জার্সির প্যাটার্ন ব্যবহার করেছে। বাহারি জার্সির প্রচলন ১৯৯৯ বিশ্বকাপ থেকে। ২০২৩ বিশ্বকাপের বাকি আর তিন দিন। এরইমাঝে প্রকাশ পেয়েছে বিশ্বকাপের সব দলের জার্সি। একনজরে দেখে নেওয়া যাক কার জার্সি কেমন হলো। 

বাংলাদেশের জার্সি মানে লাল-সবুজ। তবে সবুজের আধিক্য বরাবরই বেশি। টাইগারদের এবারের জার্সিটাও হয়েছে সবুজ। আছে নকশি কাথা, জামদানি আর রয়েল বেঙ্গল টাইগারের ছাপ। নকশি কাথার ডিজাইনকে প্রাধান্য দিয়ে করা হয়েছে সামনের অংশ। আর ব্যাক পার্টে আছে বাঘের মেরুদ্বন্ডের ছাপ। 

ভারত মানেই নীল। যাদের ডাকাই হয় মেন ইন ব্লু। এবার কিছুটা হালকা নীলে ফিরে গিয়েছে তারা। জার্সির পিছনে রোহিতদের নাম ও জার্সি নম্বর লেখা থাকবে কমলা রঙে। জার্সির সামনে দেশের নামও লেখা থাকবে কমলায়। কাঁধে গেরুয়া, সাদা ও সবুজ রঙের স্ট্রিপ থাকবে।

পাকিস্তান। দ্য মেন ইন গ্রিন। অনেকের মতেই বিশ্বকাপের সবচেয়ে সুন্দর জার্সি এবার পাকিস্তানেরই। বাবর আজমদের জার্সিতে আছে সবুজের বেশকিছু শেড। পরিচিত তারার লোগোকেই সেইসব শেড দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে। উন্মোচনের পরপরই বেশ ভালো সাড়া ফেলেছে এই জার্সি। 

সিংহ আর শ্রীলঙ্কা বরাবরই এক সূত্রে গাঁথা। বিশ্বকাপের জার্সিতেও দেখা গেল সেই প্রতিফলন। নীলের উপর হলুদের প্রাধান্য আছে। জার্সির একপাশে সিংহের মুখ নজর কেড়েছে সবার।

অস্ট্রেলিয়া ধরে রেখেছে নিজেদের ঐতিহ্য। বিশ্বকাপের সফলতম দলটি এবারও হাজির হবে হলুদ রঙের জার্সিতে। সাথে অবশ্য কিছুটা সবুজের ভাব থাকছে তাদের জার্সিতে। হাতায় ও দুই পাশে থাকছে গাঢ় সুবজ রং। দেশের নাম ও বিশ্বকাপের লোগোর পাশাপাশি কলারেও থাকছে সবুজ স্ট্রিপ। 

দক্ষিণ আফ্রিকা হাজির হচ্ছে সবুজ রঙে। আফ্রিকান ঐতিহ্য ধরে রেখে বেশ কিছু রঙের হালকা ছোঁয়া দেখা গিয়েছে তাদের জার্সিতে। হাতের প্রান্তে থাকবে হলুদ স্ট্রিপ। ক্রিকেটারদের নাম ও দেশের নাম লেখা থাকবে হলুদে। বিশ্বকাপের লোগো ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের লোগোও থাকবে হলুদে আঁকা। জার্সিতে নীল, কমলা ও কালোর ছোঁয়া থাকছে।   

 

ব্ল্যাকক্যাপস নিউজিল্যান্ড। কালো রঙই যাদের বড় পরিচয়। ১৯৯৬ সালের রেট্রো কিটের আদলে করা হয়েছে তাদের এবারের জার্সি। গতবারের ইংল্যান্ডের পর এবার নিউজিল্যান্ডই একমাত্র দল হিসেবে হাজির হচ্ছে পুরাতন ডিজাইন নিয়ে। 

জার্সিতে কিছুটা হতাশ করেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। আগেরবার দুর্দান্ত ডিজাইনের তুলনায় এবার ইংলিশদের জার্সি কিছুটা মলিন। নীলের একাধিক শেডের জার্সিতে মাঠে নামবেন জস বাটলাররা। তাতে কিছুটা লালের ছোঁয়াও থাকবে। 

আফগানিস্তান হাজির হচ্ছে বিশ্বকাপের সবচেয়ে রঙচঙে জার্সি নিয়ে। বাহারি ডিজাইনের এই জার্সি বেশ জনপ্রিয়তা পেয়েছে এরইমাঝে। 

নেদারল্যান্ডস তাদের চিরায়ত কমলা জার্সি গায়ে মাঠে নামবে। জার্সির সামনে দেশের নাম লেখা থাকছে সাদায়। পিছনে ক্রিকেটারদের নাম ও জার্সি নম্বর থাকছে সাদা রঙে। ক্রিকেট বোর্ডের লোগো ও হাতায় থাকছে নীল রঙের ছোঁয়া। 

জেএ