ছবি: সংগৃহীত

ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩১ বলে সেঞ্চুরি হাঁকিয়ে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন এবি ডি ভিলিয়ার্স। যা লিস্ট 'এ' ক্রিকেটেও রেকর্ড ছিল। তবে দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটারের রেকর্ডটা এবার ভেঙে দিয়েছেন জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক।

অস্ট্রেলিয়ার ঘরোয়া টুর্নামেন্ট মার্শ কাপে আজ তাসমানিয়ার বিপক্ষে রীতিমতো টর্নেডো বইয়ে দিয়েছেন ম্যাকগার্ক। মাত্র ২৯ বলে সেঞ্চুরি তুলে নেন এই ওপেনার। যা লিস্ট 'এ' ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি। যা আগে ডি ভিলিয়ার্সের দখলে ছিল।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৪৩৫ রানের পাহাড়সম সংগ্রহ গড়ে তাসমানিয়া। জবাবে তাণ্ডব শুরু করে সাউথ অস্ট্রেলিয়াও। ৩৮ বলে ১০ চার ও ১৩ ছক্কায় ১২৫ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেন ম্যাকগার্ক। পেশাদার ক্রিকেটে এটাই তার প্রথম সেঞ্চুরি। আর প্রথম সেঞ্চুরিতেই বিশ্বরেকর্ড! 

সিঙ্গেল নিয়ে রানের খাতা খোলার পর ইনিংসে দ্বিতীয় ওভারে ৩২ রান তুলেন এই ওপেনার।  চার-ছক্কার বৃষ্টিতে ইনিংসের নবম ওভারেই তিন অঙ স্পর্শ করেন এই ওপেনার। ১২তম ওভারে ম্যাকগার্ককে থামিয়ে সাউথ অস্ট্রেলিয়ার ১৭২ রানের উদ্বোধনী জুটি ভাঙেন প্যাট্রিক ডুলি।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ওয়ানডেতে এর আগে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ছিল লুক রনকির (৫১ বলে)।

এইচজেএস