সেমিফাইনালে খেলার প্রাথমিক লক্ষ্য নিয়ে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ম্যাচে ৬ উইকেটের দাপুটে জয় দিয়ে টাইগারদের বিশ্বকাপ যাত্রা শুরু হয়েছে। ম্যাচজুড়ে দারুণ প্রভাব ছিল বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের। ব্যাট-বল ও ফিল্ডিংয়ে মিরাজ এবং অসাধারণ নেতৃত্ব গুণের জন্য সাকিব বাড়তি নজর কেড়েছেন। বিষয়টি নিয়ে ম্যাচের ধারাভাষ্যকাররাও ছিলেন প্রশংসায় পঞ্চমুখ। এবার পাকিস্তানি ধারাভাষ্যকার রমিজ রাজাও সাকিব-মিরাজকে নিয়ে মন্তব্য করেছেন।

নিজের ইউটিউব চ্যানেল ‘রমিজ স্পিকস’–এ সাকিব ও মিরাজের প্রশংসা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা। এ জয়ে বাংলাদেশের আত্মবিশ্বাসও অনেক বেড়ে যাবে বলে মন্তব্য করেছেন তিনি। মিরাজকে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় এবং সাকিবকে তিনি অনুপ্রেরণাদায়ী অধিনায়ক বলে উল্লেখ করেন।

আফগানদের বিপক্ষে বাংলাদেশের বড় জয় আত্মবিশ্বাস বাড়াবে বলে মনে করেন রমিজ, ‘সামনে এই জয়টা নিয়ে বাংলাদেশ আত্মবিশ্বাসী বোধ করবে। পাশাপাশি এটাও অনুভব করবে যে বিশ্বকাপে তারাও আছে। সব মিলিয়ে খুবই দৃঢ় পারফরম্যান্স। আর যে বড় ব্যবধানে তারা আফগানিস্তানকে হারিয়েছে, নেট রান রেটেও সুবিধা পাবে অনেক।’

মিরাজ প্রসঙ্গে তার মন্তব্য, ‘মেহেদী হাসানের মধ্যে অনেক প্রতিভা আছে। ও যেভাবে খেলে, সেটা দারুণ। তার শরীরী ভাষাও বেশ প্রভাব রাখার মতো। এর মধ্যে সে নিজের উপস্থিতির জানান দেয়। এর আগে ভারতের বিপক্ষে নিজেদের মাটিতে এক–দুই ইনিংসে সে দারুণ খেলেছিল। এরপর থেকে সে আর পেছনে ফিরে তাকায়নি। তার পারফরম্যান্স খুবই নিখুঁত। বোলিংও সে আত্মবিশ্বাসের সঙ্গে করে। তার বোলিং অ্যাকশনও খুব সুন্দর। এই ম্যাচে দারুণ অফ স্পিন করেছে সে। ৩ উইকেটের সঙ্গে ৫০ রান—এর চেয়ে ভালো পারফরম্যান্স আসলে হতে পারত না। তার জন্য দলও বেশ আত্মবিশ্বাস পেয়েছে। ও খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তার ছন্দে থাকা বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

কঠিন পরিস্থিতিতে দলকে সাকিব পথ দেখান বলে মন্তব্য রমিজের, ‘সাকিব আল হাসান মানসম্পন্ন একজন ক্রিকেটার। তার অভিজ্ঞতাও দারুণ। সে এই ম্যাচে প্রথম সারির ব্যাটসম্যানদের আউট করেছে। সাকিব এসে শুধু পরিস্থিতিই সামাল দেয় না, বরং কঠিন পরিস্থিতিতে সে বোলিং করে। সে অধিনায়কত্বও বেশ ভালো করেছে, এর ফলে আত্মবিশ্বাসও তার অনেক বাড়বে। দেখুন, সে নিজেও খুব ভালো পারফর্ম করেছে। আর অধিনায়ক সব সময়ই দলের জন্য অনুপ্রেরণা হতে চেষ্টা করে। আর এতে ডাগআউটে আপনি কিছু বললে, সেটাকেও শ্রদ্ধার চোখে দেখা হয়। খুবই ভালো পারফরম্যান্স।’

গতকাল আফগানিস্তান মাত্র ১৫৬ রানেই গুটিয়ে যায়। জবাবে ৩৫তম ওভারেই ৬ উইকেট হাতে রেখে জয় পায় বাংলাদেশ। এদিন বল হাতে ৯ ওভারে ৩ মেডেনসহ ২৫ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন মিরাজ। এরপর ব্যাটিংয়ে খেলেন ৫৭ রানের দারুণ এক ইনিংস। সামনে থেকে নেতৃত্ব দেওয়া সাকিব ৮ ওভারে ৩০ রান খরচায় ৩ উইকেট নেন। একই ভেন্যুতে বাংলাদেশের পরের ম্যাচ ১০ অক্টোবর, প্রতিপক্ষ ইংল্যান্ড।

এএইচএস