সপ্তম আসর থেকে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় টুর্নামেন্ট আইসিসি ক্রিকেট বিশ্বকাপে অংশ নিয়েছে বাংলাদেশ। প্রথম আসরের দুই জয় বাংলাদেশকে দেখিয়েছে ক্রিকেট দুনিয়াতে বড় হওয়ার স্বপ্ন। এরপর ২০০৭ বিশ্বকাপে সুপার এইট আর ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছে টাইগাররা। 

এই নিয়ে সপ্তমবার বিশ্বকাপে অংশ নিচ্ছে বাংলাদেশ। সাত আসরে সাত জার্সিতে বিশ্বমঞ্চে হাজির হয়েছে টাইগাররা। একনজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপে বাংলাদেশের জার্সিগুলো। 

১৯৯৯। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম আসর। সেবার গাঢ় সবুজ জার্সি নয়, বরং জলপাই সবুজ জার্সি গায়ে চাপিয়েছিলেন নান্নু-আকরামরা। মাঝে হলুদ ব্যান্ডে কালো ডোরাকাটা প্রকাশ করেছিল টাইগারদের। সেই বিশ্বকাপে বাংলাদেশ জন্ম দিয়েছিল অঘটনের। স্কটল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষে ছিল জয়। 

২০০৩ বিশ্বকাপে বাংলাদেশ হাজির হয়েছিল লাল-সবুজের জার্সিতে। দেশের নাম এবং জার্সি নাম্বারের অংশটুকু ছিল হলুদ। চার ম্যাচে চার হার নিয়ে ব্যর্থতার এক মিশন শেষ করে বাংলাদেশ। হারতে হয় সহযোগী দেশ কানাডার কাছেও। 

২০০৭ বিশ্বকাপ। বাংলাদেশের প্রথম সাফল্য যেবার। ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়। সুপার এইটে বাংলাদেশ। পারফর্মের মতো এবার বাংলাদেশের জার্সিও ছিল রঙিন। হালকা সবুজের সঙ্গে হালকা হলুদ যুক্ত হয়। কলার এবং হাতের বর্ডারে ছিল লাল রঙ। মানজারুল ইসলাম রানাকে হারিয়ে ফেলার বিশ্বকাপটা বাংলাদেশ মনে রাখবে বহুদিন। 

২০১১ সাল। প্রথমবারের মত বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ। টাইগাররা হাজির গাঢ় সবুজের জার্সিতে। সবুজের দুই শেড, লাল আর হলুদে মিলে দর্শনীয় এক জার্সি ছিল টাইগারদের। সহ-আয়োজক হিসেবে এই আসরে সাফল্য ব্যর্থতা দুইই দেখেছিল টাইগাররা। ৫৮ এবং ৭৮ রানে অলআউট হওয়ার মত লজ্জা যেমন ছিল, তেমনি ইংল্যান্ডকে হারানোর সুখস্মৃতিও আছে। 

বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে সফল আসর বলা চলে ২০১৫ বিশ্বকাপকে। এবারেও জার্সিতে ছিল লাল-সবুজ এবং হলুদ রঙ। মূল জার্সি সবুজ। তাতে হালকা হলুদে ফুটিয়ে তোলা হয়েছিল বাঘের মুখ। হাতে লাল রঙ। কোয়ার্টার ফাইনাল খেলেছিল বাংলাদেশ সেবার। সম্ভবত বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন ছিল এই বিশ্বকাপে। 

২০১৯ বিশ্বকাপ। আরও স্পষ্ট করে বললে সাকিবের বিশ্বকাপ। প্রথমবার বিশ্বকাপে বাংলাদেশের জার্সি থেকে বাদ পড়ে লাল ও হলুদ রঙ। পরে বিতর্কের মুখে ফিরে আসে লাল রঙ। বলা হয়, বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে সুন্দর জার্সি ছিল সেই আসরে। দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সেই আসরে সেমিফাইনাল না খেলার আক্ষেপে পুড়তে হয়েছিল বাংলাদেশকে। 

২০২৩ বিশ্বকাপ। এবার বাংলাদেশ হাজির ঐতিহ্যের আদলে গড়া জার্সিতে। নকশি কাঁথা, জামদানি এবং রয়েল বেঙ্গল টাইগার, সবই হাজির এবারের জার্সিতে।    

জেএ