‘আপনাকে নিজের কথা শুনতে হবে এবং বলতে হবে—এটাই ইতি টানার সঠিক সময়।’ এভাবেই নিজের ১৬ বছরের পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন বেলজিয়ান মিডফিল্ডার অ্যাডেন হ্যার্জার্ড। মাত্র ৩২ বছর বয়সকেই তিনি ফুটবলকে বিদায় নেওয়ার সঠিক সময় বলে মনে করছেন। আগেই আন্তর্জাতিক ফুটবল ছেড়েছিলেন, রিয়াল মাদ্রিদ ছাড়ার পর নতুন করে আর কোনো ক্লাবকে বেছে নিলেন না এই তারকা ফুটবলার।

এমন সিদ্ধান্তের কথা নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে জানিয়েছেন হ্যাজার্ড, ‘আপনাকে অবশ্যই নিজের কথা শুনতে হবে এবং ঠিক সময়ে থামতে হবে। ১৬ বছরে আমি ৭০০ ম্যাচ খেলেছি। পেশাদারি ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিলাম। আমি নিজের স্বপ্ন পূরণ করেছি, ইউরোপ এবং বিশ্ব ফুটবলে খেলার সময়টা দারুণ উপভোগ করেছি।’ 

প্রায় দেড় দশকের পেশাদারি ক্যারিয়ারে হ্যাজার্ড প্রিমিয়ার লিগ, ইউরোপা লিগ ও লা লিগা জিতেছেন। গত মৌসুম শেষে সান্তিয়াগো বার্নাব্যু ছাড়ার পর তাকে আর কোনো ক্লাবের জার্সিতে দেখা যায়নি। সর্বশেষ জুনে সংবাদমাধ্যম ‘দ্য আথলেটিক’ এক প্রতিবেদনে জানায়, অবসরের চিন্তাভাবনা করছেন হ্যাজার্ড। সেটিও আজ আনুষ্ঠানিকভাবে জানালেন তিনি।

ইনস্টাগ্রাম পোস্টে সাবেক চেলসি তারকা আরও লিখেছেন, ‘আমি ভাগ্যবান যে, ক্যারিয়ারে সেরা কোচ ও সতীর্থদের সাক্ষাৎ পেয়েছি। দুর্দান্ত কিছু সময়ের জন্য সবাইকে ধন্যবাদ। আমি সবাইকে মিস করব। আমার পরিবার, বন্ধু উপদেষ্টা এবং ভালো ও খারাপ সময়ে যারা আমার খুব কাছাকাছি ছিল তাদের বিশেষ ধন্যবাদ।’ 

‘অবশেষে অসংখ্য ধন্যবাদ আপনাকে, তোমাকে ও আমার সমর্থকদের। যারা আমাকে এত বছর ধরে অনুসরণ করেছেন। যেখানে আমি খেলেছি, আপনারা আমাকে সাহস জুগিয়েছেন। শিগগিরই মাঠের বাইরে দেখা হবে আমার বন্ধুরা’, যোগ করেন হ্যাজার্ড। 

২০০৯ সাল পর্যন্ত চেলসিতে থাকাকালে হ্যাজার্ড ছিলেন ইংলিশ ক্লাবটির প্রাণভোমরা। যদিও সেই ফর্ম নিয়ে যেতে পারেননি মাদ্রিদে। স্ট্যামফোর্ড ব্রিজে থাকতে দুটি প্রিমিয়ার লিগ জিতেছেন, ৩৫২ ম্যাচে করেছেন ১১০ গোল। পরবর্তীতে ৮৯ মিলিয়ন পাউন্ডে তিনি রিয়াল মাদ্রিদে যোগ দেন। চার বছরে লস ব্ল্যাঙ্কোসদের হয়ে মাত্র ৫৪টি লিগ ম্যাচ খেলেছেন তিনি। যার মধ্যে ২০২২-২৩ মৌসুমে মাত্র ৬ টি। চোট ও ফর্মহীনতার কারণে অধিকাংশ সময় তাকে বেঞ্চে বসে কাটাতে হয়েছে।

এএইচএস