ইমরান খান

পাকিস্তানে দিনের পর দিন বাড়ছে ধর্ষণ। আর এর পেছনে বড় কারণ হিসেবে মেয়েদের পোশাককে দায়ী করেছেন দেশটির সাবেক অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। এমন মন্তব্যের পর দেশ ও দেশের বাইরে তোপের মুখে পড়েছেন তিনি। 

তার থেকে বাদ যাননি বিভিন্ন দেশের ক্রিকেট তারকারাও। ইমরানের এমন মন্তব্যের সমালোচনা করেছেন ভারতীয় অলরাউন্ডার রবীচন্দ্রন অশ্বিনও। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পাক প্রধানমন্ত্রীর সমালোচনা করেন তিনি। 

টুইট করে অশ্বিন লিখেছেন, ‘দয়া করে আর একটু ভালো অভিভাবক হয়ে ওঠার চেষ্টা করুন। আজ আমরা কী করছি, সেটাই আমাদের ভবিষ্যৎ নির্ধারণ করে দেবে।’ অশ্বিন সমর্থন পেয়েছেন ভক্ত থেকে ক্রিকেট-অনুরাগীদের, যারা ইমরানের এমন মন্তব্যের সমালোচনা করেছেন। তাদের মধ্যে রয়েছেন ইমরানের প্রাক্তন স্ত্রী জেমাইমা গোল্ডস্মিথও।

রোবববার এক প্রশ্নোত্তর পর্বে ইমরানের কাছে একজন জানতে চান, দেশে মহিলা, বিশেষত শিশুদের ধর্ষণ এবং যৌন নির্যাতন বেড়ে চলার বিরুদ্ধে তিনি কী কাজ করছেন? তখনই ইমরান উত্তর দেন, এর পেছনে অশ্লীলতাই দায়ী। ধর্ষণের কারণ হিসেবে মহিলাদের পোশাককে দায়ী করে বলেন, ‘সব পুরুষ নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে না।’

প্রধানমন্ত্রী ইমরানের মন্তব্যকে ‘তথ্যগত ভুল, অসংবেদনশীল এবং বিপজ্জনক’ বলে আখ্যায়িত করেছে পাকিস্তানের সুশীল সমাজ। দেশটিতে এখন অনলাইনে চলছে স্বাক্ষর সংগ্রহের অভিযান। এই অভিযানের আয়োজকরা মনে করেন, প্রধানমন্ত্রীর এমন মন্তব্য ধর্ষক এবং ধর্ষকবান্ধব ব্যবস্থাকে শক্তি জোগাবে৷

পাকিস্তানের প্রধানমন্ত্রী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। এক সময় ব্রিটেনে ‘প্লেবয়’ হিসেবে খ্যাতি কুড়িয়েছিলেন তিনি। নিজের দেশকে ওয়ানডে বিশ্বকাপ জেতানোর পর ক্রিকেটকে বিদায় জানিয়ে রাজনীতিতে আসেন ইমরান।

এমএইচ/এটি