হোম গ্রাউন্ড মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে গতকাল (বুধবার) নিজের ভাস্কর্য উন্মোচন করেছেন ভারতীয় কিংবদন্তী শচীন টেন্ডুলকার। তবে লিটল মাস্টারের ভাস্কর্যটির সঙ্গে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার স্টিভ স্মিথের চেহারার মিল খুঁজে পেয়েছেন অনেকেই। সোশ্যাল মিডিয়ায় যা রীতিমতো ভাইরাল এখন। কেউ কেউ এমনও প্রশ্ন তুলছেন, এটি কী শচীন নাকি স্মিথের ভাস্কর্য?

ভারত-শ্রীলঙ্কা ম্যাচের আগের দিন গতকাল ফটোগ্রাফার, টেলিভিশন ক্রু এবং পুলিশ বেস্টিত হয়ে ভারতের ঐতিহ্যবাহী ঢোল বাজিয়ে কীর্তন গাইতে গাইতে ওয়াংখেড়ের আউটফিল্ডে যান শচীন। এরপর বোতাম টিপে আতশবাজির ঝলকানিতে নিজের ভাস্কর্য উন্মোচন করেন তিনি। ভাস্কর্যটি তৈরি করেন স্থানীয় শিল্পী ভাস্কর প্রমোদ কাম্বলে।  

স্টেডিয়ামের শচীন টেন্ডুলকার স্ট্যান্ডে স্থাপিত হয়েছে এই ভাস্কর্যটি। একটি ক্লাসিক স্ট্রেট ড্রাইভের সমাপ্তির আদলে ‘লিটল মাস্টার’ নামের ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। এটি শচীনের সবচেয়ে পরিচিত শটগুলোর মধ্যে একটি। যদিও বিশ্বের অনেক মাঠের স্ট্যান্ডের নাম বিখ্যাত খেলোয়াড়দের নামে রাখা হয়েছে। তবে জীবন্ত ক্রিকেটারদের মূর্তির সংখ্যা খুবই কম। 

নিজের ভাস্কর্য উন্মোচনের পর ৫০ বছর বয়সী টেন্ডুলকার বলেন, ‘এটি সত্যিই আমার জন্য একটি বিশেষ মুহূর্ত, আমি সত্যিই আপ্লুত। এখানে দাঁড়িয়ে অনেক স্মৃতি মনে পড়ছে। তার মানসপটে ভেসে আসে ১৯৮৩ সালে মাত্র ১০ বছর বয়সে ওয়াংখেড়ে স্টেডিয়ামে আসার ঘটনা। 

এদিকে, শচীনের ভাস্কর্যের সঙ্গে স্টিভ স্মিথের চেহারার মিল খুঁজে পেয়েছেন অনেকে। যা নিয়ে প্রচুর ট্রল হচ্ছে নেটদুনিয়ায়। তবে কৈশোরের শচীন ও স্মিথের চেহারা যে দেখতে অনেকটা মিল ছিল সেটিও ব্যাখ্যা হিসেবে দেখানোর চেষ্টা করছেন কেউ কেউ। 

এফআই