অবশেষে নানাবিধ চাপের মুখে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন পাকিস্তানের ব্যাটার বাবর আজম। বিশ্বকাপ ব্যর্থতার পর সাবেক ক্রিকেটার থেকে শুরু করে সমর্থকদের অনেকেই দলের নেতৃত্বে পরিবর্তন দেখতে চেয়েছিলেন। পাকিস্তানের গণমাধ্যমের দাবি ছিল, বাবর না চাইলেও তাকে সরিয়ে দেওয়া হবে নেতৃত্ব থেকে। 

তবে বাবর আজম সেসবের অপেক্ষা করেননি। নিজ থেকেই ছেড়ে দিয়েছেন ম্যান ইন গ্রিনদের দায়িত্ব। টেস্ট, ওয়ানডে ও টি–টোয়েন্টি—তিন সংস্করণ থেকেই পাকিস্তানের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বাবর আজম। আজ সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় তিনি এই ঘোষণা দেন।

পদত্যাগের ঘোষণা দেওয়ার আগে পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে দেখা করেন বাবর। নেতৃত্ব ছাড়লেও তিন সংস্করণেই খেলা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। 

অধিনায়কের পদ ছাড়ার ঘোষণা দিয়ে এক টুইটার বার্তায় বাবর আজম লেখেন, ‘আমার স্পষ্টভাবে মনে আছে সেই মুহূর্তের কথা, ২০১৯ এ যেদিন আমাকে পিসিবি থেকে বার্তা দেওয়া হয় পাকিস্তানকে নেতৃত্ব দেবার। গেল চার বছরে আমি মাঠে ও মাঠের বাইরে অনেক উত্থান-পতন দেখেছি। তবে আমি সবকিছুর বিনিময়ে পাকিস্তানের গর্ব ও সম্মান ধরে রাখাকে লক্ষ্য বানিয়েছিলাম।’ 

এরপরেই দলের সঙ্গে যুক্ত সবার প্রতি কৃতজ্ঞতা জানান বাবর, ‘সাদা বলের ক্রিকেটে ১ নম্বরে উঠে যাওয়ায় অবদান আছে ক্রিকেটার, কোচ, ম্যানেজমেন্ট সবার। তবে আমি কৃতজ্ঞতা জানাতে চাই প্যাশনেট পাকিস্তান ক্রিকেট সমর্থকদের, এই যাত্রায় তাঁদের সমর্থনের জন্য।’ 

অধিনায়কের পদ ছাড়লেও খেলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছেন ২৯ বছরের এই ব্যাটার, ‘আজ আমি পাকিস্তানের ৩ ফরম্যাটের নেতৃত্বই ছেড়ে দিচ্ছি। এটা কঠিন সিদ্ধান্ত, তবে আমি মনে করি এটাই সঠিক সময়। আমি পাকিস্তানকে ৩ ফরম্যাটেই ক্রিকেটার হিসাবে প্রতিনিধিত্ব করব। আমি আমার অভিজ্ঞতা ও ডেডিকেশন দিয়ে নতুন অধিনায়ক ও দলকে সাহায্য করতে প্রস্তুত। আমি ধন্যবাদ জানাতে চাই পাকিস্তান ক্রিকেট বোর্ডকে, আমাকে এই দায়িত্বের জন্য বিশ্বাস করাতে।’ 

এদিকে পাকিস্তানের গণমাধ্যম জানিয়েছে, পাকিস্তানের পরবর্তী টেস্ট সিরিজে অধিনায়ক হতে পারেন শান মাসুদ, টি–টোয়েন্টির দায়িত্ব পেতে পারেন শাহিন আফ্রিদি।

২০১৯ সালে সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব পান বাবর আজম। এছাড়া ২০২১ সালে টেস্টের অধিনায়কত্ব দেওয়া হয় তাকে। অবশ্য তার নেতৃত্বে এখনো শিরোপা জিততে পারেনি পাকিস্তান। যদিও র‌্যাঙ্কিংয়ে বেশ কবারই দাপট দেখিয়েছে তারা।

জেএ