বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারানোর রাতে ব্যক্তিগত অর্জনেও নিজেদের টেক্কা দিলেন কোহলি-শামিরা। ৫০তম ওয়ানডে সেঞ্চুরিতে শচীনের সেঞ্চুরির মুকুট কেড়ে নেন বিরাট কোহলি। তারই উপস্থিতি। সেই সঙ্গে দুর্ধর্ষ শতরান পেলেন শ্রেয়াস আইয়ার। শেষমেশ সব আলো কেড়ে নিলেন মোহাম্মদ শামি। বিধ্বংসী বোলিংয়ে ৭ উইকেট নিয়ে এক যুগ পর ভারতকে ফাইনালে তুলে দিয়েছেন ভারতীয় এই পেসার। 

চার বছর আগে ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিতে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ভারতের। প্রতিশোধের লড়াইয়ে গতকাল নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে তৃতীয়বার বিশ্বজয়ী হওয়া থেকে আর মাত্র এক ম্যাচ দূরে ভারত। এমন সাফল্যের অন্যতম নায়ক শামি প্রশংসার বন্যায় ভাসছেন। এবার ভারতীয় এই পেসারকে অভিনন্দন জানালেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মুম্বাইয়ের ওয়াংখেড়েতে টস জিতে ব্যাট করেতে নেমে দুই সেঞ্চুরি আর দুই ফিফটিতে স্কোরবোর্ডে ৩৯৭ রানের পাহাড় গড়েছিল ভারত। সেই রান ডিফেন্ড করতে গিয়েই যে কালঘাম ছুটে যাবে ভারতের কে ভেবেছিল! ওয়াংখেড়েতে কয়েকদিন আগেই ওয়ানডের ইতিহাসে সর্বসেরা রান চেজ দেখেছিল। গ্লেন ম্যাক্সওয়েল অলৌকিক ইনিংস খেলে আফগানদের স্বপ্নভঙ্গ করেছিলেন। পায়ে ক্র্যাম্প নিয়ে উড়িয়ে দিয়েছিলেন রশিদ-মুজিবদের।

সেই ম্যাচের রোমাঞ্চকর স্মৃতিই ফের ঘুরে ফিরে এসেছিল মুম্বাইয়ে। আর ম্যাক্সওয়েলের মত অদৃশ্য জেদ নিয়ে আবির্ভূত হয়েছিলেন কিউই ব্যাটার ড্যারেল মিচেল। যার ব্যাটিং বীরত্বে ৩৯৭ রানের নিরাপদ স্টেশনকেও অনিশ্চিত মনে হচ্ছিল। ভারতের জয়কে সংশয়ের মেঘে ঢেকে দিয়েছিলেন তিনি একাই। শামির শিকার হয়ে ফেরার আগে যিনি ১১৯ বলে ১৩৪ রানের সাইক্লোন ইনিংস খেলেছেন। শেষমেশ শামি একাই তুলে নেন সাত উইকেট। ফাইনালের টিকিট পেয়ে যায় ভারত। 

মোদি এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) এক পোস্টে লিখেছেন, ‘অনেকের ব্যক্তিগত পারফরম্যান্স সেমিফাইনালকে আরও বিশেষ করে তুলেছে। আজকের (গতকাল) ম্যাচ তো বটেই, পুরো বিশ্বকাপজুড়ে শামির অনবদ্য বোলিং ক্রিকেটবিশ্ব চিরকাল মনে রাখবে। অনবদ্য বোলিং শামি!’

মোদির পাশাপাশি এনসিপি সভাপতি শারদ পাওয়ারও একটি এক্স-এ বিরাট কোহলি এবং মোহাম্মদ শামিকে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘টিম ইন্ডিয়াকে অভিনন্দন। এই সাফল্য প্রত্যাশিত ছিল। বিরাট কোহলিকে তার রেকর্ডের জন্য এবং মোহাাম্মদ শামিকে তার দুর্দান্ত বোলিংয়ের জন্য বিশেষ অভিনন্দন। বিশ্বকাপ ফাইনালের জন্য শুভকামনা!’

এফআই