১৯ তারিখ বিশ্বকাপে ফাইনালের পরপরই শেষ হয়ে ভারতের ক্রিকেটে রাহুল দ্রাবিড়ের কোচিং পর্ব। বিশ্বকাপ পর্যন্তই চুক্তি করা হয়েছিল দ্য ওয়াল খ্যাত দ্রাবিড়ের সঙ্গে। ফাইনাল শেষে তাই অফিসিয়ালি ভারতের কোচ আর থাকা হচ্ছেনা এই ব্যাটিং লিজেন্ডের। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে যে যাত্রা শুরু হয়েছিল, তা শেষ হল ফাইনাল হারের যন্ত্রণা নিয়ে। 

ভারতের হয়ে দ্রাবিড় কোচ হিসেবে জিতেছেন কেবল এশিয়া কাপ। এছাড়া আর দুই বড় আসরে দল ছিল ব্যর্থ। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে যেতে পারেনি টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের কাছে সেমিফাইনালে ১০ উইকেটের বড় ব্যবধানে হারতে হয় তাদের। আর ২০২৩ বিশ্বকাপে যেন ২০০৩ সালেরই পুনরাবৃত্তি হলো। অস্ট্রেলিয়ার কাছে হেরেই শিরোপাবঞ্চিত ভারত। 

বিশ্বকাপের পর থেকে দ্রাবিড়কে আর চুক্তির প্রস্তাব দেয়া হয়নি। বোর্ডের তরফে এখনও তার সঙ্গে যোগাযোগ করা হয়নি বলে জানিয়েছে একাধিক ভারতীয় গণমাধ্যম। তবে এরইমাঝে ভারতের নতুন ব্যস্ততা শুরু হচ্ছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলবে। এরপরই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও সিরিজ আছে তাদের। এই দুই সিরিজে ভারতের কোচ হিসেবে দেখা যেতে পারে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণকে। এর আগেও দ্রাবিড়ের বিশ্রামের সময়ে তাকেই দেখা গিয়েছে ভারতের কোচ হিসেবে। এই দুই সিরিজেও তাই সাবেক এই ব্যাটসম্যানকে ভারতের দায়িত্বে দেখা অস্বাভাবিক নয়।  

ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই অবশ্য কিছুদিনের মধ্যেই নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দেবে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম হিন্দুস্তান টাইমস। জোর গুঞ্জন আছে, এবার ভারতের কোচ হওয়ার জন্য আবেদন করবেন ভিভিএস লক্ষ্মণ। তাকে রোহিত শর্মাদের কোচ হিসেবে দেখা গেলেও অবাক হওয়ার কিছু নেই।

ভারতের কোচিং প্যানেলে লক্ষ্মণ এবারই প্রথম না। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড সিরিজে ভারতের কোচ ছিলেন দেশটির ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির বর্তমান এই কোচ। সিরিজে ভারতের ব্যাটিং কোচ ছিলেন ঋষিকেশ কানিতকর। আর বোলিং কোচের ভূমিকা দেখা গিয়েছিল সাইরাজ বাহুতুলেকে। এবারেও হয়ত লক্ষ্মণের পাশে দেখা যাবে এই দুজনকে। 

জেএ