ছয় সপ্তাহের রেকর্ডময় এক বিশ্বকাপ আসর শেষ করেছে ভারত। যদিও শেষটা তারা শিরোপা উৎসবে রাঙাতে পারেনি। তবে আয়োজক দেশ হিসেবে ভারত একটি রেকর্ডে আগের সব বিশ্বকাপ আসরকে ছাড়িয়ে গেছে। দর্শকসংখ্যায় অনন্য মাইলফলক গড়েছে এবারের ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপ আসর। আইসিসির তথ্যমতে, মাঠে বসে এই টুর্নামেন্টের ৪৮টি ম্যাচ দেখেছে ১২ লাখ ৫০ হাজার ৩০৭ দর্শক।

এর আগে দর্শকসংখ্যায় শীর্ষে ছিল ২০১৫ বিশ্বকাপ আসর। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত একাদশ ওয়ানডে বিশ্বকাপে দর্শক হয়েছিল ১০ লাখ ১৬ হাজার ৪২০ জন। এরপর অবশ্য আরও একটি আসর বসেছিল ইংল্যান্ডে। সেখানকার ম্যাচগুলোতে দর্শকদের ভালো উপস্থিতি দেখা গেলেও আগের আসরকে তারা ছাড়িয়ে যেতে পারেনি। সেখানে হওয়া ৭ লাখ ৫২ হাজার দর্শক আসরের হিসাবে তৃতীয় সর্বোচ্চ।

রোহিত শর্মাদের হারিয়ে এবারের বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। পুরো আসরে অসংখ্য রেকর্ড ভাঙা-গড়ার প্রতিযোগিতা দেখেছিল ক্রিকেটবিশ্ব। সদ্য সমাপ্ত আসরে ছক্কা হয়েছে ৬৪৪টি, যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ। পেছনে পড়েছে ২০১৫ বিশ্বকাপের ৪৬৩ ছক্কার রেকর্ড। সবচেয়ে বেশি শতকের রেকর্ডও হয়েছে এই বিশ্বকাপে—৪০টি। পেছনে পড়েছে ২০১৫ বিশ্বকাপ (৩৮)।

এছাড়া বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসেও নতুন এক নজির তৈরি হয়েছে। ভারত বিশ্বকাপে দেখা গেছে প্রথম কোনো টাইমড আউটের ঘটনা। বাংলাদেশের বিপক্ষে ইতিহাসগড়া সেই আউটটি হয়েছিলেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস। যা নিয়ে পরে পক্ষে-বিপক্ষে কম আলোচনা হয়নি।

এদিকে, ভারতের মাটিতে হওয়া আসরের নানা ব্যবস্থাপনা নিয়েও টুর্নামেন্টজুড়ে অনেক সমালোচনা দেখা গেছে। তার মধ্যে একটি টিকিট কালোবাজারি এবং সে কারণে মাঠে কম দর্শক উপস্থিতি। ভারতের ম্যাচ বাদে অধিকাংশ খেলাতেই গ্যালারির বেশিরভাগ জুড়ে ফাঁকা দেখা গিয়েছিল। তবুও আসরটি দর্শকসংখ্যায় আইসিসির সকল ইভেন্টকে ছাড়িয়ে গেছে। এর আগে গ্রুপপর্বে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের ম্যাচ শেষে ১০ লাখ দর্শক গ্যালারিতে হাজির হওয়ার কথা জানিয়েছিল আইসিসি। এরপর দুটি সেমিফাইনাল, ফাইনালসহ ৪ ম্যাচে আড়াই লাখেরও বেশি মানুষ মাঠে বসে খেলা দেখেছেন।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-ভারত ফাইনালে মুখোমুখি হয়েছিল। রোমাঞ্চকর সেই ম্যাচটি মাঠে বসে ৯০ হাজার দর্শক দেখেছেন বলে উল্লেখ করেছে আইসিসি। কেবল সরাসরি উপস্থিতিই নয়, ডিজিটাল প্ল্যাটফর্মেও ভিউয়ারের দিক থেকে ভারত বিশ্বকাপ সবচেয়ে সফল বলে উল্লেখ করা হয়েছে সংস্থাটির বিবৃতিতে।

এএইচএস