ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ ছাড়তে চলেছেন রাহুল দ্রাবিড়। বোর্ডের সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছিল বিশ্বকাপ ফাইনালের দিনই। এক যুগ পর শিরোপার কাছাকাছি গিয়েও কাঙ্ক্ষিত সাফল্য আসেনি। ফাইনালের পর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করা হয়েছিল তাকে। স্পষ্ট জবাব মেলেনি তখনও।

কিন্ত এবার শোনা যাচ্ছে, রাহুল দ্রাবিড় আর ভারতীয় দলের কোচ থাকতে আগ্রহী নন। ভারতের কোচের পদে দেখা যেতে পারে ভিভিএস লক্ষ্মণকে। আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও তিনিই ভারপ্রাপ্ত কোচ।

ভারতীয় গণমাধ্যমে দাবি, কোচ থাকতে না চাওয়ার বিষয়টি বোর্ডকে জানিয়ে দিয়েছেন দ্রাবিড়। তারপরই কোচের পদে আগ্রহ দেখিয়েছেন লক্ষ্মণ। এখন তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান। পাশাপাশি অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারপ্রাপ্ত কোচ। এর আগে আয়ারল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ এবং নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজেও অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পালন করেছেন।

বোর্ডের এক সূত্র জানিয়েছেন, ‘লক্ষ্মণ কোচের পদে আগ্রহ দেখিয়েছেন। বিশ্বকাপের সময় আহমেদাবাদে গিয়ে বোর্ডের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথাও বলেছেন। কোচ হিসেবে তার দীর্ঘমেয়াদি চুক্তির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরেও উনিই কোচ হিসেবে থাকতে চলেছেন। পূর্ণ সময়ের কোচ হিসেবে সেটাই হবে তার প্রথম সফর।’

দ্রাবিড় সম্পর্কে বোর্ড সূত্র বলছে, ‘দ্রাবিড় বোর্ডকে জানিয়ে দিয়েছেন তিনি পূর্ণ সময়ের কোচ থাকতে চান না। ক্রিকেট ক্যারিয়ারে একটানা ২০ বছর দলের সঙ্গে থাকতে হয়েছে। গত দু’বছর ধরে কোচ হিসেবেও তাই। এই চাপের মধ্যে দিয়ে আর যেতে চান না। এনসিএ প্রধান হিসেবে আবার কাজ করতে আগ্রহী। তাতে নিজের শহর বেঙ্গালুরুতেই থাকতে পারবেন। মাঝেমাঝে দলকে কোচিং করাতে পারবেন। কিন্তু আর পূর্ণ সময়ের কোচ থাকতে রাজি নন।’

দ্রাবিড় আইপিএলে ফিরতে পারেন এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। দু-একটি দলের সঙ্গে নাকি কথাবার্তা চলছে। সে ক্ষেত্রে আর বোর্ডের কোনো পদে থাকতে পারবেন না। দ্রাবিড়ের সঙ্গে যারা কোচিং স্টাফের সদস্য ছিলেন তারা থেকে যেতে পারেন। তবে লক্ষ্মণ নিজের মতো কোচিং স্টাফ বেছে নিতে চাইলে তাদের সরতে হবে।

ভারতের কোচের পদে দেখা যেতে পারে ভিভিএস লক্ষ্মণকে।

২০২১ সালের নভেম্বরে দু’বছরের চুক্তিতে কোচ হিসেবে ভারতীয় শিবিরে যোগ দেন দ্রাবিড়। তার সময়কালে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল এবং সর্বশেষ বিশ্বকাপের ফাইনালে উঠেছে। 

এফআই