বিতর্কিত ও অদ্ভুত সব মন্তব্যের জন্য বেশ খ্যাতি রয়েছে পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের। বিশ্বকাপ চলাকালে এরকম একাধিক মন্তব্য ব্যাপক হাস্যরস ও চাঞ্চল্যের জন্ম দিয়েছিল। একদিকে দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি) বিশ্বকাপ ব্যর্থতা ভুলতে বিভিন্ন পদে ব্যাপক রদবদল আনছে, অন্যদিকে অদ্ভুত সব মন্তব্য করে যাচ্ছেন সাবেকরা। এবার তেমনই এক হাস্যরসাত্মক মন্তব্য করেছেন সাবেক পিসিবি ও ক্রিকেটার রমিজ রাজা। বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে করা মন্তব্যের কারণে তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রলের শিকার হয়েছেন।

পাকিস্তানের একটি টিভি চ্যানেলে পর্তুগিজ সুপারস্টারের খাদ্যাভ্যাস নিয়ে মন্তব্য করেছেন রমিজ। সেখানে সম্ভবত ক্রিকেটারদের পুষ্টি সংক্রান্ত কোনো বিষয়ে আলোচনা চলছিল। তার এক পর্যায়ে রমিজ রাজা বলেন, ‘রোনালদোর কথাই ধরুন। ওর যে ডায়েট প্ল্যান, সেটা তৈরি করে দেন নাসার এক বিজ্ঞানী।’ তবে ওই আলোচনার আগে-পরে তিনি কী বলেছিলেন সেটি জানা যায়নি। কেবল তার করা মন্তব্যের এই অংশটিই সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

রমিজ রাজার এই মন্তব্যে নেটিজেনরা ব্যাপক মজা পেয়েছেন। নাসার বিজ্ঞানী কী করে একজন ক্রীড়াবিদের ‘ডায়েট প্ল্যান’ তৈরি করতে পারেন, সেটা নিয়েই আলোচনা চলছে। অনেকে আবার কটাক্ষের সুরে বলছেন, পাকিস্তানের সাবেক ক্রিকেটার এবং বোর্ড চেয়ারম্যানই যদি এ কথা বলেন, তাহলে ক্রিকেটারদের ডায়েটের কী অবস্থা, সেটা এর থেকেই টের পাওয়া যায়!

যেকোনো ক্রীড়াতেই ফিটনেস ঠিক রাখা গুরুত্বপূর্ণ বিষয়। যা ঠিক রাখার ক্ষেত্রে বড় দৃষ্টান্ত রোনালদো নিজেই। রোনালদোর নজরকাড়া পারফরম্যান্সের পেছনে তার খাদ্যাভ্যাস ও কঠোর ফিটনেস রীতিকে কৃতিত্ব দেন অনেকে। ক্রিকেটেও ফিটনেস পরীক্ষায় ‍উত্তীর্ণ হতে না পারলে মূল দলে জায়গা হারাতে নির্দিষ্ট খেলোয়াড়কে। সম্প্রতি শেষ হওয়া ভারত বিশ্বকাপের আগে-পরেও এ নিয়ে আলোচনা তৈরি হয়েছিল।

বিশ্বকাপে পাকিস্তানের পারফরম্যান্স আশানুরূপ না হওয়ায় তো দেশটির কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরাম বাবরদের ফিটনেস নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেছিলেন, ‘ক্রিকেটারদের ফিল্ডিং আর ফিটনেস দেখে আমি চূড়ান্ত হতাশ। গত দু’বছরের মধ্যে কোনো ফিটনেস পরীক্ষা দেয়নি এরা। এখন আমি যদি নাম ধরে বলি তাহলে আবার তারা তো অখুশি হবে। দেখে মনে হচ্ছে, প্রতিদিন ৮ কেজি করে মাংস খায় তারা। ওদের কি ফিটনেস পরীক্ষা দেওয়া উচিত ছিল না?’

রমিজ রাজার বর্তমানে আরেকটি পরিচয় আছে– ধারাভাষ্যকার। সে ভূমিকায়ও কিছুদিন আগে অদ্ভুত মন্তব্য করতে দেখা যায় তাকে। কয়েক মাস আগে লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএলে) একটি ম্যাচে সেঞ্চুরি পেয়েছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম। ফ্র্যাঞ্চাইজি আসরটিতে ব্যাটিংয়ে নামার পর তাকে নিয়ে প্রশংসা করছিলেন স্বদেশি ধারাভাষ্যকার রমিজ। তবুও যেন তিনি ঠিক মনের ভাবটা প্রকাশ করতে পারছিলেন না, একপর্যায়ে বলে বসেন, ‘আমি স্রেফ তাকে ভালোবাসি, তাকে বিয়ে করতে চাই।’ ওই মন্তব্য নিয়েও সে সময় বেশ কৌতুকে মেতেছিলেন ক্রিকেট সংশ্লিষ্টরা।

এএইচএস