দু’বছর পরে আবার ‘ঘরে’ ফেরার জল্পনা ছিল হার্দিক পান্ডিয়ার। আইপিএলে গুজরাট টাইটান্স ছেড়ে নিজের পুরোনো ডেরা মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরছেন হার্দিক, গেল কদিনে ভারতীয় ক্রিকেটপাড়ায় এমন গুঞ্জনই শোনা যাচ্ছিল। ক্রিকইনফো এক প্রতিবেদনে জানায়, পান্ডিয়াকে কেনা হবে পুরোপুরি নগদ টাকায়। আর এই জন্য মুম্বাইকে ১৫ কোটি রুপি দিতে হবে গুজরাটকে। এর সঙ্গে ট্রান্সফার ফিও দিতে হবে। 

কিন্তু আজ ছেড়ে দেওয়া ও ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দেওয়ার শেষ দিনে দেখা গেল ভিন্ন কিছু। হার্দিককে ছাড়লো না গুজরাট। প্রথমবার অধিনায়ক হয়ে এই দলকেই চ্যাম্পিয়ন করেছিলেন তিনি।

আইপিএলের নিলামের আগে হার্দিকের থাকা নিয়ে কম নাটক হয়নি। গুজরাট কাদের ধরে রেখেছে আর কাদের ছেড়েছে সেই তালিকা দিতে দেরি করছিল তারা। শেষ মুহূর্তে তালিকা পাঠানো হয়। সেখানে দেখা যায়, হার্দিকের নাম ধরে রাখা ক্রিকেটারদের তালিকায় সবার শেষে রয়েছে। সাধারণত কোনো দলের অধিনায়কের নাম সবার আগে থাকে। কিন্তু হার্দিকের নাম সবার শেষে থাকার অর্থ, শেষ মুহূর্তে হার্দিককে দলে রাখা হয়েছে।

মুম্বাইয়ের হয়েই আইপিএল অভিযান শুরু করেছিলেন হার্দিক পান্ডিয়া। বিশ্বকাপে পাওয়া চোটের জন্য আপাতত খেলতে পারছেন না হার্দিক। তাকে হয়তো ডান পায়ের গোড়ালির অস্ত্রোপচার করাতে হবে। সে ক্ষেত্রে আইপিএলেই আবার মাঠে ফিরবেন তিনি। শোনা গিয়েছিল, নেতৃত্বের দাবি করেননি হার্দিক। রোহিত শর্মার নেতৃত্বে খেলতে আপত্তি নেই তার। কারণ ভারতীয় দলেও তিনি খেলেন রোহিতের নেতৃত্বেই। কিন্তু শেষ মুহূর্তে সব বদলে গেল। আপাতত গুজরাটেই রইলেন হার্দিক।

এদিকে, হার্দিককে নিয়ে জল্পনায় অবসান ঘটানোর দিন মোট আটজন ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে গুজরাট। তারা হলেন যশ দয়াল, কোনা ভরত, শিবম মাভি, উর্ভিল প্যাটেল, প্রদীপ সাঙ্গওয়ান, ওইডেন স্মিথ, আলজারি জোসেফ এবং দাসুন শানাকা।

আর রেখে দেওয়া হয়েছে শুভমান গিল, ডেভিড মিলার, ঋদ্ধিমান সাহা, ম্যাথিউ ওয়েড, মোহিত শর্মা, কেন উইলিয়ামসন, অভিনব মনোহর, সাই সুদর্শন, দর্শন নালকান্দে, বিজয় শংকর, জয়দেব যাদব, রাহুল তেওটিয়া, মোহাম্মদ শামি, নূর আহমেদ, আর সাই কিশোর, রশিদ খান, জস লিটল ও হার্দিক পান্ডিয়াকে (অধিনায়ক)। 

এফআই