বড় আশা নিয়ে ভারতে পা রেখেছিল পাকিস্তান। অথচ তার সিকি ভাগও পূরণ করতে পারেননি বাবর আজম-শাহিন আফ্রিদিরা। বিশ্বকাপে এমন ভরা-ডুবির বড় দায় পড়ে বাবরের কাঁধে। সমালোচনার মুখে নেতৃত্ব ছাড়তে বাধ্য হন তিনি।

দেশটির অনেক সাবেক ক্রিকেটারই বাবর সরে যাওয়ায় খুশি হয়েছেন। তাছাড়া ক্রিকেট বোর্ডেও বড় পরিবর্তন এসেছে। নির্বচাক প্যানেল ঢেলে সাজানো হয়েছে। সবকিছুই পাকিস্তান ক্রিকেটের স্বার্থেই করা হয়েছে। তবে শহিদ আফ্রিদি মনে করেন অন্তত টেস্টে বাবরকেই নেতৃত্বে রাখা উচিত ছিল।

দুবাইয়ে এক অনুষ্ঠানে আফ্রিদি বলেন, 'বাবর আজমের লাল বলের ক্রিকেটে (টেস্ট ম্যাচ) অধিনায়ক হিসেবে চালিয়ে যাওয়া উচিত ছিল। তাকে অধিনায়কত্ব থেকে সরানো উচিত হয়নি পিসিবির।'

২০১৯ সালে সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব পান বাবর আজম। এছাড়া ২০২১ সালে টেস্টের অধিনায়কত্ব দেওয়া হয় তাকে। অবশ্য তার নেতৃত্বে এখনো শিরোপা জিততে পারেনি পাকিস্তান। যদিও র‌্যাঙ্কিংয়ে বেশ কবারই দাপট দেখিয়েছে তারা।

এদিকে বাবর আজম দায়িত্ব ছাড়ার পরপরই নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছে শাহিন আফ্রিদিকে। আর টেস্টের দায়িত্ব পেয়েছেন শান মাসুদ।

এইচজেএস