অল্পদিনেই যেন আলো কেড়ে নিয়েছেন বাংলাদেশ দলের স্ট্রাইকার শেখ মোরসালিন। প্রতিপক্ষ যেমনই হোক না কেন, দলের প্রয়োজনীয় মুহূর্তে গোল করতে মোরসালিনই যেন বড় ভরসা। ভারতে অনুষ্ঠিত সাফের পর থেকেই এই স্ট্রাইকার বাংলাদেশ ফুটবলের অবিচ্ছেদ্য অংশ। ঘরের মাঠে সবশেষ ম্যাচেও লেবাননের বিপক্ষে দর্শনীয় এক গোল করে হইচই ফেলে দিয়েছিলেন বাংলাদেশের নাম্বার সেভেন। 

মোরসালিনের এমন কীর্তি ঠাঁই পেয়েছে এশিয়ান ফুটবলের কাছেও। সদ্য সমাপ্ত ফিফা উইন্ডোর দ্বিতীয় ম্যাচডেতে তারকা পারফর্মারের সংক্ষিপ্ত তালিকায় মোরসালিনকে রাখা হয়েছিল দক্ষিণ কোরিয়ার সন হিউয়েন মিনের পরপরই। 

এবার যেন সেই মাত্রাকেও ছাড়িয়ে গেলেন মোরসালিন। বেলজিয়ামের ফুটবল স্কাউট ইয়াসাক কুলিগের নজরে এসেছেন বাংলাদেশের এই তরুণ। ১৮ বছর বয়েসী বাংলাদেশি তারকাকে নিয়ে আলাদাভাবে টুইট করেছেন এই স্কাউট। 

মোরসালিনের পজিশন হিসেবে সেন্ট্রাল মিডফিল্ডার, অ্যাটাকিং মিডফিল্ডার, লেফট উইং এবং রাইট উইংয়ের কথা বলা হয়েছে। আর পজেশন দেখানো হয়েছে অ্যাডভান্সড প্লে-মেকার হিসেবে। ডানপায়ের এই খেলোয়াড়ের শক্তির জায়গাতেও আলাদাভাবে নজর দিয়েছেন এই কুলিগ। মোরাসালিনের টেকনিক, ড্রিবলিং, বল কন্ট্রোল, দূরপাল্লার শটের পাশাপাশি দুই পা ব্যবহারের কথাও উল্লেখ করেছেন। 

বেলজিয়ান এই স্কাউটের মতে, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হ্যামের স্প্যানিশ স্ট্রাইকার পাবলো ফোরনালসের সঙ্গে যথেষ্ট মিল রয়েছে বাংলাদেশি স্ট্রাইকারের। কুলিগের হিসেবে প্রতিভার বিচারেও বেশ ভাল অবস্থানেই আছেন মোরসালিন। 

ইউরোপিয়ান ফুটবলে বেশ বড় আকারেই নামডাক আছে স্কাউট কুলিগের। এখন পর্যন্ত তার ভিত্তিতেই সিরিআ এবং লা লিগায় বেশকিছু খেলোয়াড় খুঁজে পেয়েছেন ইউরোপের নামী ক্লাবগুলোকে। সবশেষ তার সন্ধানে থাকা লুকাস বারেল্ডোকে নিয়ে আগ্রহ দেখিয়েছে ইংলিশ ক্লাব লিভারপুল।

এছাড়া ধারে স্প্যানিশ ক্লাব জিরোনাতে থাকা রাইটব্যাক ইয়ান কুউটোকে নিয়েও উচ্চাশা দেখিয়েছিলেন কুলিগ। যার ফলে ইতালিয়ান জায়ান্ট এসি মিলানও নজরে রাখছে তাকে। এছাড়া তারই মাধ্যমে স্প্যানিশ ডিফেন্ডার মোরাতোর দিকে নজর দিতে শুরু করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যাম। বাংলাদেশের মোরসালিনের জন্য কুলিগের এমন নজর তাই খুব একটা খাটো করে দেখারও অবকাশ নেই। 
জেএ