টানা ১০ ম্যাচ জিতে এক যুগ পর আবারও বিশ্বকাপ শিরোপার আশায় ছিল ভারত। গত ১৯ নভেম্বরের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটের হারে সেই স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে। টুর্নামেন্ট শেষের প্রায় দু’সপ্তাহ পর ভারতের কোচ রাহুল দ্রাবিড়ের কাছে হারের কারণ জানতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড। 

সম্প্রতি কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে বৈঠকে বসেছিল দেশটির বোর্ড কর্তারা। মিটিংয়ে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন অধিনায়ক রোহিত শর্মাও। বিসিসিআই সচিব জয় শাহ, সহ-সভাপতি রাজীব শুক্লা এবং কোষাধ্যক্ষ আশিস শেলারও উপস্থিত ছিলেন সেই বৈঠকে।

ফাইনালে হারের জন্য পিচকে দায়ী করেন ভারতের কোচ। দ্রাবিড় জানান, আহমেদাবাদের পিচ যেমন আচরণ করবে ভাবা হয়েছিল তা করেনি। ভাবা হয়েছিল সেই পিচ আরও ঘুরবে এবং স্পিনারদের সাহায্য করবে। কোনোটাই হয়নি। উল্টো অস্ট্রেলিয়ার বোলাররা সেই পিচে দাপট দেখান। পিচের কারণেই ভারত হেরে যায় বলে জানান তিনি।

প্রসঙ্গত, ফাইনালের ওই ম্যাচ আয়োজন করা হয়েছিল পুরোনো পিচেই। অতীতে সেই পিচে ভারত বনাম পাকিস্তানের ম্যাচ হয়েছিল। স্থানীয় কিউরেটররাই পুরোনো পিচ ব্যবহারের পক্ষে পরামর্শ দেন। শুধু তাই নয়, পিচে ভালো করে পানিও দেওয়া হয়নি যাতে তা স্পিনারদের সাহায্য করে। 

দ্রাবিড় জানান, ‘ফাইনাল হারের দুটি কারণ চিহ্নিত করেছি। যার একটি অতিরিক্ত স্লো পিচ। অন্যটি অস্ট্রেলিয়ান বোলারদের নৈপুণ্য। স্পিনারদের সাহায্য করার জন্য পিচে কম পানি দেয়া হয়েছিলো। যা হিতে বিপরীত হয়। বেশি টার্ন নেওয়ার পরিবর্তে, প্রথম ইনিংসে বেশ স্লো ছিল উইকেট। টসে জিতে অস্ট্রেলিয়া ফিল্ডিং নেয়ায় তারা সাহায্য পেয়েছে।’

এফআই