দিনে দিনে আরও জনপ্রিয় হতে শুরু করেছে ১০ ওভারের ক্রিকেট। টি-১০ ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজ লিগও শুরু হয়েছে। ক্রিকেটের এই ক্ষুদ্রতম সংস্করণেই এবার হলো বিশ্বরেকর্ড। ১০ ওভারের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ ১৯৩ রানের ইনিংসের দেখা মিলল সম্প্রতি। সেটাও করা হয়েছে মাত্র ৪৩ বলে। যার মাঝে ছিল ১৪ টি চার ও ২২ টি ছয়! 

টি-১০ ক্রিকেট ম্যাচে এই ইতিহাস গড়েছেন হামজা সালিম দার। তার এমন বিধ্বংসী ব্যাটিংয়ের ভিডিও এরইমাঝে ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। স্পেনের এই ক্রিকেটার কাতালুনিয়া জাগুয়ার ও সোহাল হসপিটালেটের ম্যাচে এই অনন্য নজির গড়েছেন। ইউরোপিয়ান টি-১০ ম্যাচে তার করা ১৯৩ রান ১০ ওভারের ক্রিকেটের ম্যাচে যা বিশ্বরেকর্ড। এর আগে টি ১০-র কোনও ম্যাচে ব্যক্তিগত সর্বোচ্চ ছিল ১৬৩ রান। যা ভেঙে দিয়েছেন হামজা।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিল কাতালুনিয়ার দলটি। হামজার ব্যাটিং বিস্ফোরণের জেরে শেষ পর্যন্ত ১০ ওভারের ২৫৭ রান খাড়া করে কাতালুনিয়া জাগুয়ার। ১৯ বলে ৫৮ হাঁকান ইয়াসির আলি। তবে এই ম্যাচের সব আলো ছিল হামজার উপরেই। 

নিজের ইনিংসের মাত্র ৪৩ বলের ইনিংসের মধ্যে ওভার বাউন্ডারি হাঁকিয়েছিলেন ২২ টি। যার অর্থ, প্রতি এক বল পরপরই  ছয় মেরেছেন এই স্প্যানিশ ক্রিকেটার। পাশাপাশি তিনি চার মেরেছেন ১৪ টি। 

জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ১০ ওভারে মাত্র ১০৪ রানে গুটিয়ে যায় সোহাল হসপিটালেটের ইনিংস। ম্যাচটা তারা হেরে যায় ১৫৩ রানের বিশাল ব্যবধানে। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারও অবধারিতভাবেই পেয়েছেন হামজা। 

জেএ