ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে দারুণ সময় কাটাচ্ছে লিভারপুল। তাদের সঙ্গে আর্সেনালের লড়াইটাও জমছে বেশ। পিছিয়ে পড়েও মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ’র গোলে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে তারা সমতায় ফেরে। এরপর যোগ করা সময়ে হার্ভি এলিয়টের গোলে জয় নিশ্চিত করে ইয়ুর্গেন ক্লপের দল। একইসঙ্গে সমান সংখ্যক ম্যাচ খেলেও তারা আর্সেনালকে টপকে লিগ টেবিলের শীর্ষে ওঠে গেছে।

শনিবার (৯ ডিসেম্বর) রাতে ক্রিস্টাল প্যালেস ঘরের মাঠ সেলহার্স্ট পার্ক স্টেডিয়ামে আতিথ্য দেয় লিভারপুলকে। ম্যাচে স্বাগতিকরা ডেডলক ভাঙা গোলটি করে পেনাল্টিতে, ৫৭তম মিনিটে। এছাড়া ম্যাচ শেষ হওয়ার ১৫ মিনিট আগে প্যালেসের জর্ডান আয়েউ লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনে পরিণত হয় প্যালেস। লিভারপুল যার সুবিধা নিয়েছে পুরোপুরি।

বল দখলে পুরো ম্যাচজুড়ে দাপট দেখালেও ক্লপের শিষ্যরা জালের দেখা পাচ্ছিল না। সাময়িক বিরতি দিয়ে আক্রমণে উঠলেও একই ফল পেয়েছে স্বাগতিক প্যালেসও। ৫৭তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে প্যালেসকে এগিয়ে দেন ইয়াস–ফিলিপে মাতেতা। তবে অনেকবারই লিভারপুলকে এবারের মৌসুমে গোল হজমের পর ঘুরে দাঁড়াতে হয়েছে। প্রথম ১৫ ম্যাচেই দলটির ১৫ পয়েন্ট এসেছে পিছিয়ে যাওয়ার পর ঘুরে দাঁড়িয়ে। এবারও তাদের গল্পটা তেমনই লেখা হয়েছে। যেখানে কাজে লেগেছে প্রতিপক্ষ শিবিরের একজন কম থাকা।

অলরেডদের সমতায় ফেরানোর গোলটি আসে ৭৬তম মিনিটে, এবারও নায়ক দলের প্রধান তারকা সালাহ। এটি চলতি আসরে তার ১৪তম এবং লিভারপুলের হয়ে ২০০তম গোল। লিভারপুল ইতিহাসে দুই’শ গোল করা পঞ্চম খেলোয়াড় সালাহ। এর আগে এই তালিকায় আছেন ইয়ান রাশ (৩৪৬), রজার হান্ট (২৮৫), গর্ডন হজসন (২৪১) এবং লিলি লিডেল (২২৮)। প্রিমিয়ার লিগে ব্যক্তিগত ২৪৭তম ম্যাচে ১৫০ গোলের মাইলফলকও স্পর্শ করেছেন সালাহ। এর মধ্যে ১৪৮টিই লিভারপুলের হয়ে, দুটি চেলসির জার্সিতে।

ম্যাচ ড্রয়ের দিকেই গড়াচ্ছিল। নির্দিষ্ট সময় শেষে যোগ করা প্রথম মিনিটেই লিভারপুলকে পরের গোলটি এনে দেন এলিয়ট। ৯১তম মিনিটে বদলি নামা এই ইংলিশ মিডফিল্ডার দলের তিন পয়েন্ট নিশ্চিত করা গোলটি এনে দেন। এ নিয়ে প্রিমিয়ার লিগে ৯০তম মিনিট বা এরপরে গোল করে সবচেয়ে বেশি ৪৩ ম্যাচ জিতল লিভারপুল। ৩২ ম্যাচ নিয়ে দ্বিতীয় স্থানে আর্সেনাল।

একইসঙ্গে এই জয়ে আর্সেনালকে টপকে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে লিভারপুল। ১৬ ম্যাচের তাদের পয়েন্ট ৩৭, সমান ম্যাচ খেলে এক পয়েন্ট কম গানারদের। আজ রাতে তাদের ম্যাচ রয়েছে।

এএইচএস