এক সময় তিন ফরম্যাটেই ভারত দলে নিয়মিত ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তবে এখন ক্যারিয়ারের শেষের দিকে এসে লাল বলের ক্রিকেটেই বেশি মনযোগী। বাকি দুই ফরম্যাটে অনিয়মিত। কিন্তু এখনও তার বৈচিত্রপূর্ণ বোলিং যেকোনো ব্যাটারের জন্যই খেলা কঠিন কাজ।

অশ্বিনের মতো বোলিংয়ে এমন বৈচিত্র আনতে পারাটা যেকোনো বোলারের জন্যই স্বপ্নের। ব্যাতিক্রম নন নাথান লায়ন। অজি এই স্পিনার সাদা পোশাকের ক্রিকেটে দেশের অন্যতম সেরা এবং অভিজ্ঞ স্পিনার। তিনি জানালেন, অশ্বিনের থেকে অনেক কিছুই শিখেছেন তিনি।

অশ্বিনের প্রশংসা করে লায়ন বলেন, 'আপনি অশ্বিনকে দেখুন, সে বিশ্বমানের বোলার এবং আমি তাকে খুব কাছ থেকেই দেখেছি ক্যারিয়ারের শুরু থেকে। বিশ্বের বিভিন্ন কন্ডিশনে আমরা একে অপরের বিপক্ষে খেলেছি। তার জন্য শ্রদ্ধা ছাড়া আর কিছুই নেই আমার। আমি অবশ্যই তার কাছ থেকে শিখেছি।'

আন্তর্জাতিক ক্রিকেটে অশ্বিন ও লায়ন দুইজনই ৫০০ উইকেটের মাইলফলক পার করেছেন। এই মাইলফলক ছুঁতে পেরে বেশ উচ্ছ্বসিত লায়ন। ক্যারিয়ার জুড়ে তার এমন সফলতার অন্যতম কারণ, বরাবরই নতুন কিছু শিখতে চাওয়া বলে মনে করেন তিনি।

এ প্রসঙ্গে লায়নের ভাষ্য, 'আপনি কারো বিপক্ষে খেলা মানে তার কাছ থেকে শেখার সুযোগও এবং সে না জানলেও সে আমার অন্যতম বড় কোচ। এটা দারুণ ব্যাপার যে আমরা দুজনই ৫০০ উইকেটের মাইলফলক পার করেছি এবং আমরা কোথায় শেষ করি এটাই দেখার বিষয়। আশা করছি ক্যারিয়ার শেষে দুজনে কোথাও বসব এবং বিয়ার হাতে নিয়ে এগুলো নিয়ে আলোচনা করব।'

এইচজেএস