আইপিএল আর পিসিএলের মত নামি ফ্র্যাঞ্চাইজ লিগে আর নেই বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। দেশের ক্রিকেটে মনোযোগ দিতেই এমন সিদ্ধান্ত সাকিবের। এবার ঘরোয়া ক্রিকেটেই বাঁকবদল করেছেন সাকিব। ডিপিএলে শেষ তিন মৌসুম ছিলেন ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডানে। এবার সেই পরিচয় বদল করছেন ৩৬ বছর বয়সী এই তারকা। 

কাগজে কলমে মোহামেডান স্পোর্টিং ক্লাবের সঙ্গে ৩ বছরের চুক্তি করেছিলেন সাকিব আল হাসান। যদিও তাকে সে অর্থে পায়নি ক্লাবটি। ২০২০-২১ মৌসুমে মোহামেডানের হয়েই খেলেছেন তিনি। পরের মৌসুমে চুক্তি থাকলেও মোহামেডান সুপার সিক্সে উঠতে না পারায় সাকিব খেলেছেন লিজেন্ডস অব রূপগঞ্জের জার্সিতে। পরের মৌসুমে অবশ্য খেলেছেন মোটে চার ম্যাচ। 

এবার সেই মোহামেডানকে বিদায় বলছেন সাকিব। তার নতুন ঠিকানা হচ্ছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। বিষয়টি নিশ্চিত করেছেন তিনি নিজেই। জানিয়েছেন, দুই বছরের চুক্তিতে ধানমন্ডিতে যাচ্ছেন তিনি, ‘এই দলের অংশ হতে পেরে আমি খুবই খুশি। আশা করি শেখ জামালের হয়ে আমরা চ্যাম্পিয়ন হতে পারবো। আমি দুই বছর তাদের হয়ে খেলবো। চেষ্টা থাকবে আমাদের পুরো দলের।’

জাতীয় দলের ব্যস্ততা শেষ হলে এবারে বেশিরভাগ ম্যাচেই সাকিবকে পেতে পারে শেখ জামাল। ধানমন্ডির অভিজাত এই ক্লাবে যোগ দিয়ে খানিক স্মৃতিচারণও করেছেন টাইগার দলপতি, ‘শেখ জামালকে নিয়ে বলতে হলে যেটা বলতে হয় আসলে এই মাঠে যখন আমি অনুশীলন করতে আসতাম আমার ক্রিকেটের শুরুর দিকে, ২০০৩-০৪ সালের দিকে। তখন থেকেই আমার এই মাঠের সঙ্গে পরিচয়।’ 

দেশসেরা ক্রিকেটার হওয়ায় ডিপিএলে সাকিবের দলবদল হয় ঘটা করেই। তবে পুরো মৌসুমে খেলতে পারেন খুব কমই। জাতীয় দল আর ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের ব্যস্ততায় সাকিবকে ঘরোয়া ক্রিকেটে খুব কম সময়ই দেখা যায়। এবার অবশ্য সাকিবের ব্যস্ততা খানিক কম। আইপিএল বা পিএসএলে না থাকায় অনেকটা দিন পর ঘরোয়া ক্রিকেটে দেখা যেতে পারে সাকিবকে। 

জেএ