২০২৩-২৪ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হয়েছে। যেখানে তুলনামূলক সহজ প্রতিপক্ষই পেয়েছে প্রায় সব পরাশক্তি দল। সে হিসেবে কিছুটা কঠিন ম্যাচ হতে পারে বার্সেলোনা ও ইন্টার মিলানের জন্য। বার্সা নক-আউট পর্বের লড়াইয়ে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে ইতালিয়ান ক্লাব নাপোলির। অন্যদিকে, তিনবারের শিরোপাজয়ী ও গতবারের ফাইনালিস্ট ইন্টার মিলান পেয়েছে তিনবারের ফাইনালিস্ট অ্যাথলেটিকো মাদ্রিদকে। ফলে এই দুই লড়াই অন্যদের চেয়ে তুলনামূলক জমজমাট হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সুইজারল্যান্ডের নিয়নে আজ (রোববার) শেষ ষোলোর এই ড্র অনুষ্ঠিত হয়। এবারের ড্র অনুষ্ঠান পরিচালনা করেছেন উয়েফার উপ-মহাসচিব জর্জিও মার্কেত্তি। তার সঙ্গে ছিলেন কিংবদন্তি চেলসি ডিফেন্ডার ও ২০১২ সালের চ্যাম্পিয়ন্স লিগজয়ী জন টেরি। যেখানে সবার আগে শেষ ষোলোয় মুখোমুখি লড়াইয়ে নাম ওঠে পোর্তো ও আর্সেনালের। ইংলিশ জায়ান্ট আর্সেনাল পর্তুগালের ক্লাবটির বিপক্ষে শেষ আটে ওঠার লক্ষ্যে নামবে।

গত মৌসুমে ইতালির চ্যাম্পিয়ন নাপোলি খেলবে ইউরোপের পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সেলোনার বিপক্ষে। লা লিগায় এমনিতেই কাতালানদের সাম্প্রতিক অবস্থা খুব একটা ভাল নয়। সে হিসেবে নাপোলির বিপক্ষেও এবার চ্যাম্পিয়ন্স লিগে কঠিন পরীক্ষা দিতে হতে পারে স্প্যানিশ চ্যাম্পিয়নদের। ইতালির ঘরোয়া লিগে নাপোলি এখন পাঁচে রয়েছে ঠিকই, কিন্তু ইউরোপীয় প্রতিযোগিতায় তাদের সাম্প্রতিক ফর্ম বেশ ভাল।

সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারী ম্যানচেস্টার সিটি নকআউট পর্বে খেলবে কোপেনহেগেনের বিপক্ষে। দু’দলের শক্তির বিচারে অনেকটাই এগিয়ে সিটি। ফলে তাদের কোয়ার্টার ফাইনালে ওঠা কার্যত নিশ্চিত। অন্যদিকে, এর আগে কখনোই প্রতিযোগিতার শেষ ষোলো অতিক্রম করতে পারেনি কোপেনহেগেন। হ্যারি কেইনের বায়ার্ন মিউনিখ মুখোমুখি হবে ইতালির আরেক ক্লাব লাৎসিওর। ইতালিয়ান দলটি ১৯৯৯-০০ মৌসুমের কোয়ার্টার ফাইনালে খেলেছিল, অন্যদিকে বাভারিয়ানরা ইউসিএলে ছয়বারের চ্যাম্পিয়ন।

চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ খেলবে জার্মানির আরবি লাইপজিগের বিপক্ষে। বার্নাব্যু শিবির এখন পর্যন্ত ১৩ বার ইউসিএলের শিরোপা ঘরে তুলেছে। অন্যদিকে, এর আগে ২০১৯-২০ মৌসুমের সেমিফাইনালিস্ট ছিল লাইপজিগ। কিলিয়ান এমবাপের দল পিএসজিও এবার সহজ প্রতিপক্ষ পেয়েছে। তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে স্প্যানিশ ক্লাব রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। জার্মানির আরেক ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড খেলবে নেদারল্যান্ডসের পিএসভি পিএসভি আইন্দহোফেনের বিপক্ষে।

বার্সেলোনা-নাপোলির মতো আরেকটি শক্ত লড়াই হতে পারে ইন্টার মিলান ও অ্যাথলেটিকো মাদ্রিদের। গতবারের ফাইনালিস্ট ইন্টার এর আগে তিনবার শিরোপা জিতেছিল, তাদের প্রতিপক্ষ অ্যাথলেটিকো তিনবার ফাইনাল খেললেও জয়ের স্বাদ পাওয়া হয়নি। ইতালির ঘরোয়া লিগে এখন ইন্টার সবার ওপরে রয়েছে। এছাড়া লা লিগায় অ্যাথলেটিকো রয়েছে চার নম্বরে। ফলে দুই দলের লড়াইটা মোটেও সহজ হবে না বলে ধরে নেওয়া যায়। 

উল্লেখ্য, আগামী বছরের ১৩, ১৪, ২০ ও ২১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে শেষ ষোলোর প্রথম লেগ। এরপর ৫, ৬, ১২ ও ১৩ মার্চ মাঠে গড়াবে দ্বিতীয় লেগ।

এএইচএস