বেশ অনেকটা সময় ধরেই ইনজুরিতে আছেন রশিদ খান। খেলা হয়নি আফগানিস্তান এবং ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের অনেকটা ম্যাচ। এমনকি দক্ষিণ আফ্রিকায় চলতি মাসে শুরু হতে যাওয়া এসএ টি-টোয়েন্টি থেকেও ছিটকে গিয়েছেন আফগানিস্তানের এই তারকা। এমআই কেপটাউনের হয়ে খেলার কথা ছিল তার। রশিদের এমন ইনজুরির প্রভাব দেখা গিয়েছে এমআই ফ্র্যাঞ্চাইজের বেশিরভাগ দলেই। 

মুম্বাই ইন্ডিয়ান্সের ফ্র্যাঞ্চাইজের অধীনে আছে দুবাইভিত্তিক আইএল টি-টোয়েন্টির দল এমআই এমিরেটস, দক্ষিণ আফ্রিকায় খেলছে এমআই কেপটাউন। দল আছে যুক্তরাষ্ট্রের লিগেও। তবে রশিদের এমন ইনজুরিতে প্রভাব পড়েছে তাদের সব ফ্র্যাঞ্চাইজে। 

রশিদ খান ছিলেন এমআই কেপটাউনের দলীয় অধিনায়ক। তাকে শেষ পর্যন্ত পাওয়া হচ্ছেনা সেই আসরে। তার বদলে অধিনায়কের আসনে দেখা যাবে ওয়েস্ট ইন্ডিজের অভিজ্ঞ ক্রিকেটার কাইরন পোলার্ডকে। কিন্তু এখানেই শুরু জটিলতার। 

পোলার্ড ছিলেন এমআই এমিরেটসের অধিনায়ক। একইসঙ্গে শুরু হবে দুবাইভিত্তিক এই লিগও। বাধ্য হয়েই সেখানেও অধিনায়কের পদে আসছে পরিবর্তন। এমিরেটসের অধিনায়কের পদে বসানো হয়েছে নিকোলাস পুরানকে। 

পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী, জানুয়ারি মাসের ১০ তারিখ শুরু হবে দক্ষিণ আফ্রিকার এসএ টি-২০ আর জানুয়ারির মাসের ১৯ তারিখ থেকে চালু হবে দুবাইয়ের আইএল টি-২০। এই দুই টুর্নামেন্ট আবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশের সঙ্গে একই সময়ে মাঠে গড়াবে। 

জেএ