ক্রীড়াবিদদের মধ্যে বয়স গোপণ করার প্রবণতা অনেকটা ‘ওপেন সিক্রেট’। তবে আফ্রিকান ফুটবলার গুয়েলার কাঙ্গার বয়স নিয়ে কারসাজি যেন সব সীমা ছাড়িয়ে গেল।

গ্যাবনিজ ফুটবলার গুয়েলার কাঙ্গার পাসপোর্টের তথ্য অনুযায়ী, তার জন্ম হয়েছে ১৯৯০ সালে। তবে খটকা লেগেছে অন্য জায়গায়। জানা গেছে, তার মায়ের মৃত্যু হয় ১৯৮৫ সালে। অর্থাৎ তার জন্মেরও বছর পাঁচেক আগে তার মা মারা গেছেন। এমন অসম্ভব বিষয়টিই নজরে পড়েছে আফ্রিকান ফুটবলের অভিভাবক সংস্থা কনফেডারেশন অব আফ্রিকা ফুটবলের (সিএএফ)। 

কঙ্গো ফুটবল ফেডারেশনের (এফইসিওএফএ) এক আবেদনের প্রেক্ষিতে সিএএফ এরই মধ্যে অভিযুক্ত ফুটবলারের বিরুদ্ধে জালিয়াতির তদন্ত শুরু করেছে। জোম্বিয়ান অবসারভারের এক প্রতিবেদনে এমনটা জানা গেছে।

কঙ্গো ফুটবল ফেডারেশনের ভাষ্যমতে, তাদের দেশে জন্ম নেওয়া গুয়েলার কাঙ্গা পরে গ্যাবনে চলে আসেন। সেখানে গিয়ে রেড স্টার বেলগ্রেড এবং গ্যাবন জাতীয় দলের হয়ে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে বর্তমানে খেলছেন।

পরিচয় জালিয়াতি করে গুয়েলার কাঙ্গার বিরুদ্ধে গ্যাবনিজ টিমে খেলার অভিযোগ দায়ের করে কঙ্গো ফুটবল ফেডারেশন। যার প্রেক্ষিতে তদন্তে নেমেছে সিএএফ। 

কঙ্গো ফেডারেশনের দাবি, গুয়েলার কাঙ্গার বর্তমান পাসপোর্ট অনুসারে তার জন্ম হয়েছে ১ সেপ্টেম্বর, ১৯৯০ সালে গ্যাবনের ওহেম শহরে। তার মা কিয়াকো কিয়াকো কিয়াঙ্গানার জন্ম ৫ অক্টোবর ১৯৮৫ সালে কঙ্গোর কিনসাসাতে। 

কঙ্গোলিজদের দাবি, রেস বেলগ্রেড তারকা যখন গ্যাবোনিজ সেকেন্ড ডিভিশন ক্লাব জিবিআইতে খেলতে দেশ ছেড়েছিলেন তখন তিনি তার পরিচয় পাল্টে ফেলেন। তাদের মতে, ১৯৮৫ সালে তার মা মারা গেলে ১৯৯০ সালে তার জন্ম হতো না। যদি না তার মায়ের পুনর্জন্ম হয় এবং তাকে জন্ম না দেন। যা স্পষ্টতই সম্ভব নয়।

জালিয়াতির এ ঘটনায় শেষ পর্যন্ত দোষী সাব্যস্ত হলে বড়সড় ঝামেলায় পড়তে পারেন গুয়েলার কাঙ্গা। তার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনতে পারে গ্যাবোনিজ ফুটবল ফেডারেশন। এ ছাড়া কঙ্গো থেকে গ্যাবনে যাওয়ার সময় তার ক্রীড়া জাতীয়তা পরিবর্তন সংক্রান্ত ফিফার নিয়ম ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত হতে পারেন।  

এফআই