খেলার সম্ভাবনা প্রায় নেই জেনেও ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে রশিদ খানকে রেখেছিল আফগানিস্তান। সিরিজ শুরুর একদিন আগে আজ জানা গেল, কোহলি-রোহিতদের বিপক্ষে খেলা হচ্ছে না আফগান এই তারকার। 

ভারতে সফল বিশ্বকাপ অভিযান শেষে পিঠের চোটের কারণে তাকে যেতে হয়েছে শল্যবিদের ছুরির নিচে। সে কারণেই কদিন আগে বিগ ব্যাশ লিগ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন রশিদ খান। এমনকি দক্ষিণ আফ্রিকায় চলতি মাসে শুরু হতে যাওয়া এসএ টি-টোয়েন্টি থেকেও ছিটকে গিয়েছেন আফগানিস্তানের এই তারকা। এমআই কেপটাউনের হয়ে খেলার কথা ছিল তার। পুরোপুরি ফিট না হলেও তাকে ভারতের বিপক্ষে স্কোয়াডে রাখা হয়েছিল। 

ভারতের বিপক্ষে সিরিজে নেতৃত্ব দেওয়া হয়েছে ইব্রাহিম জাদরানকে। সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘রশিদ সুস্থ নয়। কিন্তু ও দলের সঙ্গে রয়েছে। আশা করছি দ্রুত সুস্থ হয়ে উঠবে। তবে ভারতের বিপক্ষে সিরিজে ও খেলতে পারবে না।’

রশিদ আফগানিস্তানের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার। ভারতের মাটিতে খেলার বিশাল অভিজ্ঞতা রয়েছে তার। কিন্তু তাকে ছাড়া আফগানিস্তানের কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন ইব্রাহিম। তিনি বলেন, ‘রশিদ ছাড়াও আমরা ভালো খেলার ক্ষমতা রাখি। দলের ক্রিকেটারদের ওপর আমার বিশ্বাস রয়েছে। বাকিরাও আফগানিস্তানের হয়ে ভালো খেলেছে। অবশ্যই রশিদের অভাব বোধ করব। কিন্তু খেলায় চোট লাগতেই পারে। তাতে আমাদের কিছু করার নেই।’

ভারতের বিপক্ষে রশিদকে খেলিয়ে ঝুঁকি নিতে চাইছে না আফগানিস্তান। যদিও ভারতের মাটিতে রশিদের খেলার অভিজ্ঞতা কাজে লাগাতে চাইছে আফগান শিবির। সে জন্যই ১৯ জনের দলে রাখা হয়েছে। মাঠে না নামলেও প্রয়োজনীয় পরামর্শ দিয়ে দলকে সাহায্য করতে পারবেন তিনি।

ভারতের বিপক্ষে এই প্রথম দ্বিপাক্ষিক কোনো টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে আফগানিস্তান। মোহালিতে আগামীকাল বৃহস্পতিবার শুরু দুই দলের লড়াই। পরের দুই ম্যাচ ইন্দোর ও বেঙ্গালুরুতে ১৪ ও ১৭ জানুয়ারি।

আফগানিস্তানের টি-টোয়েন্টি দল: ইব্রাহিম জাদরান (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, ইকরাম আলিখিল, হজরতউল্লাহ জাজাই, রহমাত শাহ, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মাদ নবি, করিম জানাত, আজমতউল্লাহ ওমরজাই, শারাফউদ্দিন আশরাফ, মুজিব উর রহমান, ফজল হাক ফারুকি, ফরিদ আহমদ, নাভিন-উল-হক, নূর আহমদ, মোহাম্মাদ সালিম, কাইস আহমেদ, গুলবাদিন নাইব ও রশিদ খান।

এফআই