রংপুর রাইডার্সের ঘরের ছেলে বলা হয় নুরুল হাসান সোহানকে। গত আসরেও দলটির হয়ে বিপিএল খেলেছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এবারও একই দলের হয়ে তিনি মাঠ মাতাবেন। বিপিএলে ভালো পারফর্ম করার লক্ষ্যে নিয়মিত অনুশীলন করছেন সোহান। তারই সুবাদে আজ (বৃৃহস্পতিবার) বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে অনুশীলন করেছেন তিনি।

দলীয় অনুশীলন শেষে সাকিবের অধিনায়কত্বে খেলা প্রসঙ্গে সোহান জানান, ‘আমার তো সাকিব ভাইয়ের অধীনেই খেলতে মজা লাগে। আমি উপভোগ করি সাকিব ভাইয়ের অধীনে খেলতে। এখন দেখা যাক যেহেতু এখনও ম্যানেজমেন্ট কোনো সিদ্ধান্ত নেয়নি। খেলোয়াড় হিসেবে দলের জন্য যেটুকু করা দরকার আমি ওটুকুই করার চেষ্টা করবো।’

সোহান আরও বলেন, ‘সে (সাকিব) নিয়মিত অনুশীলন করছে। হয় এখানে, নয়তো মিরপুরে। সে খুব ভালো জানে তার কোনটা ভালো দরকার। এটা নিয়ে আসলে আমার মনে হয় উনিই বলবে। আমার কাছে মনে হয় দেখেন রংপুর ম্যানেজমেন্ট যখন একটা দল করে। পারিবারিক জেলটা অনেক বেশি, খেলোয়াড়দের মধ্যে যে সম্পর্ক এটা খুব বেশি ম্যাটার করে। আমার কাছে মনে হয় সাকিব ভাই যে দলে থাকবে, তারা আরও বেশি উজ্জ্বীবিত হবে। কারণ তার ব্যাটিং, বোলিং এবং মাঠে উপস্থিত থাকাটাই একটা দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ।’

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে প্রথমবারের মতো এমপি হয়েছেন সাকিব আল হাসান। রংপুর রাইডার্সের নেতৃত্বভারও তার কাঁধেই ওঠার কথা। নির্বাচনী কার্যক্রম শেষ হতেই তিনি নিজেও আসন্ন বিপিএলের প্রস্তুতিতে মাঠে নেমেছেন। মিরপুর কিংবা বসুন্ধরায় ফিটনেস ও ব্যাটিং-বোলিং অনুশীলন শুরু করেছেন সাকিব। বিশ্বকাপে আঙুলে চোট পাওয়ায় গত ৬ নভেম্বর থেকে তিনি মাঠের বাইরে। ফলে ফিটনেস ঠিক রাখা ও ব্যক্তিগত পারফরম্যান্সে সফল হওয়ার লক্ষ্যে তিনি কোনো কমতি রাখতে চান না।

আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে বিপিএলের দশম আসর। ৭ দলের এই আসরে মোট ম্যাচ অনুষ্ঠিত হবে ৪৬টি। প্রায় দেড় মাসের এই আসর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ১ মার্চ। বিপিএলের গত আসরে ফরচুন বরিশালের হয়ে খেলা সাকিব এবার নাম লিখিয়েছেন রংপুর রাইডার্সে। আসর শুরুর দ্বিতীয় দিনেই (২০ জানুয়ারি) সাকিবের রংপুর নিজেদের প্রথম ম্যাচে তামিম ইকবালের দল বরিশালের মুখোমুখি হবে।

এসএইচ/এএইচএস