চোটের কারণে খেলতে পারেননি এশিয়া কাপ অ বিশ্বকাপ। ৬ মাস পর বাইশ গজে ফিরেই বাজিমাত করলেন ভানিন্দু হাসারাঙ্গা। একাই ৭ উইকেট শিকার করে ভেঙে দিয়েছেন রোডেশিয়ান ব্যাটিং লাইনআপ। তার ক্যারিয়ারে সেরা বোলিংয়ে জিম্বাবুয়কে ডিএলএস মেথডে ৮ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) কলম্বোর প্রেমাদাসায় বৃষ্টিতে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ২৭ ওভারে। শুরুতে ব্যাটিং করতে নেমে ২২ ওভার ৩ বলে ৯৬ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। জবাবে খেলতে নেমে ১৬ ওভার ৪ বলে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে শ্রীলঙ্কা।

রান তাড়ায় নামা শ্রীলঙ্কা প্রথম ওভারেই হারায় আভিস্কা ফার্নান্দোর উইকেট। তবে অভিষিক্ত শেভন ডেনিয়েলকে নিয়ে ধাক্কা সামলে নেন কুশল মেন্ডিস। ডেনিয়েল ২৮ বলে ১২ রানের নড়বড়ে ইনিংস খেলে আউট হয়ে যাওয়ার পর সাদিরা সামারাবিক্রমা এসে মেন্ডিসকে জয় পর্যন্ত সঙ্গ দেন। অধিনায়ক মেন্ডিস ৯ চার ও ১ ছয়ে অপরাজিত থাকেন ৫১ বলে ৬৬ রান করে।

এর আগে সিরিজের প্রথম ওয়ানডের মতো আজও হানা দিয়েছিল বৃষ্টি। তবে সে দিনের মতো আজকের ম্যাচ পুরো পণ্ড হয়ে যায়নি। দুই দফায় খেলা বন্ধ থাকা ম্যাচের দৈর্ঘ্য কমেছে ২৭ ওভারে। টসে জেতা জিম্বাবুয়ের ইনিংসে প্রথম দফা বৃষ্টি নামে আট ওভারের পর। ওই সময় পর্যন্ত বিনা উইকেটে ৪১ রান তোলে ক্রেইগ আরভিনের দল।

কিন্তু বৃষ্টি থামার পর খেলা শুরু হলে হাসারাঙ্গার ঘূর্ণির সামনে পড়ে জিম্বাবুয়ে। ৪৩ থেকে ৪৮— এই পাঁচ রানের মধ্যেই জিম্বাবুয়ের প্রথম চার ব্যাটসম্যানকে তুলে নেন হাসারাঙ্গা। সব মিলিয়ে ৫.৫ ওভারে মাত্র ১৯ রান দিয়েই হাসারাঙ্গার শিকার ৭ উইকেট। এটি তার ক্যারিয়ারসেরা তো বটেই, ওয়ানডে ক্রিকেটেই পঞ্চমসেরা বোলিং। জিম্বাবুয়ের হয়ে দুই ওপেনারের (জয়লর্ড গামবি ২৯, তাকুজাওয়ানাশে কাইতানো ১৭) ইনিংস দুটিই দলগত সর্বোচ্চ। বিনা উইকেটে ৪৩ থেকে ৯৬ রানে অলআউট হওয়ার পথে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন আর মাত্র ৩ জন।

এইচজেএস