‘স্টিভ স্মিথের উইকেট, আমার সারাজীবনের জন্য স্মৃতি হয়ে থাকবে। আমি আসলে এই ছবিটা নিজের ঘরে বাঁধাই করে রাখতে চাই।’ আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে স্বপ্নের মতো এক অভিষেক হওয়ার পরের অনুভূতি এভাবে জানালেন ওয়েস্ট ইন্ডিজের পেসার শামার জোসেফ। এর আগে বেশ কিছুদিন ধরে আলোচনায় ছিলেন টেস্টে অস্ট্রেলিয়ার ওপেনিংয়ে ডেভিড ওয়ার্নারের স্থলাভিষিক্ত হওয়া স্টিভ স্মিথ। তার রোমাঞ্চকর এই শুরুটা মাত্র ১২ রানে শেষ হয়েছে। তাও পেসার জোসেফের অভিষেক বলেই স্মিথ ফেরেন ক্যাচ দিয়ে। 

গায়ানার বারাকানা নামে ছোট্ট গ্রাম থেকে প্রথম কোনো খেলোয়াড় হিসেবে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলে এসেছেন জোসেফ। যার অভিষেক হয়েছে আজ (বুধবার) থেকে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে শুরু হওয়া ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট সিরিজে। অভিষেক ম্যাচেই তিনি রেকর্ড গড়েছেন। ক্যারিবীয়দের হয়ে ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে নেমে টেস্টে সর্বোচ্চ রান করেছেন জোসেফ। সফরকারীদের ব্যাটিং বিপর্যয়ের দিনেও তিনি খেলেছেন ৪১ বলে ৩৬ রানের ইনিংস।

পরবর্তীতে বল হাতে জোসেফ আক্রমণে আসেন অস্ট্রেলিয়ান ইনিংসের নবম ওভারে। ২৪ বছর বয়সী পেসারের প্রথম ডেলিভারি করেছিলেন অফ স্টাম্পের বেশ বাইরে গুড লেংথে। যেটি খেলতে গিয়ে স্মিথ স্লিপে ক্যাচ দেন জাস্টিন গ্রেভসের। এই উইকেটে জড়িত তিনজনেরই আজ কাকতালীয়ভাবে অভিষেক হয়েছে! জোসেফ আর গ্রেভসের অভিষেক হলো টেস্টে, আর স্মিথের অভিষেকটা ভিন্ন— প্রথমবার তিনি আন্তর্জাতিক ক্যারিয়ারে ওপেন করতে নামেন এদিন।

এর আগে স্মিথ কখনো প্রথম শ্রেণির ক্রিকেটেও ওপেন করেননি। আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারে স্মিথ সবচেয়ে ওপরে ব্যাট করেছেন ৩ নম্বরে। এই পজিশনে ২৯ ইনিংসে ৮ শতক তাঁর, ব্যাটিং গড় ৬৭.০৭। ৪ নম্বরে ১১১ ইনিংসে শতক ১৯টি, গড় ৬১.৫০। ৫ নম্বরে ২৬ ইনিংসে সেঞ্চুরি ৪টি, ব্যাটিং গড় ৫৭.১৮।

এদিন তার ওপেনিং অভিষেকের প্রথম রানটা আসে শাফল করে বল মিডউইকেট ঠেলে দেওয়া মাধ্যমে। পরবর্তীতে আলজারি জোসেফের বলে দুটি বাউন্ডারিও মেরেছিলেন। তবে স্মিথের গল্পে বড় অনুঘটক হয়ে দেখা দেন জোসেফ। প্রথমবার বল হাতে নিয়েই ফিরিয়ে দেন স্মিথকে। পরে অবশ্য মারনাস লাবুশেনকেও ফিরিয়েছেন জোসেফ। স্মিথ লাবুশেনকে হারিয়ে দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ২১ ওভারে ২ উইকেট ৫৯ রান। উসমান খাজা ৩০ রানে ও ক্যামেরন গ্রিন ৬ রানে অপরাজিত আছেন।

এর আগে দিনের শুরুতে ব্যাট করতে নামা ক্যারিবীয়রা মাত্র ১৮৮ রানেই প্রথম ইনিংসে গুটিয়ে যায়। প্যাট কামিন্স ও জশ হ্যাজলউডের তোপে ওয়েস্ট ইন্ডিয়ানরা টিকেছে ৬২.১ ওভার। শেষ উইকেটে অভিষিক্ত জোসেফ ও কেমার রোচ মিলে যোগ করেন ৫৫ রান। এর আগে জাতীয় দলের জার্সিতে আজ প্রথম ফিফটি পেয়েছেন ক্যারিবীয় মিডল অর্ডার ব্যাটসম্যান কার্ক ম্যাকেঞ্জি। ফিরেছেন ৫০ রানেই, দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান এসেছে শামার জোসেফের ব্যাটে। হ্যাজলউড ও কামিন্স ৪টি করে উইকেট নিয়েছেন।

এএইচএস