কিছুদিন আগেই সাবেক ব্যবসায়িক সহযোগীদের বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ দায়ের করেছিলেন ভারতের কিংবদন্তী ক্রিকেটার মহেন্দ্র সিংহ ধোনি। এবার সেই সহযোগীরাই আদালতে ধোনির বিরুদ্ধে পাল্টা মানহানির মামলা করলেন। দিল্লি হাইকোর্টে এই মামলা করেন মিহির দিবাকর ও সৌম্য দাস নামের সাবেক দুই ব্যবসায়িক অংশীদার, যারা সম্পর্কে স্বামী-স্ত্রীও।

মামলায় ধোনি, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম প্লাটফর্ম এবং মিডিয়া হাউসের বিরুদ্ধে বাদীদের মানহানি ও তাদের নিয়ে মর্যাদাহানিকর বক্তব্য বন্ধে স্থায়ী আদেশ চাওয়া হয়েছে। দিল্লি হাইকোর্টে আগামীকাল (বৃহস্পতিবার) বিচারপতি প্রতিভা এম সিংহ মামলাটির শুনানি করবেন। এ ছাড়া তারা ধোনির থেকে মানহানির জন্য ক্ষতিপূরণও দাবি করেছেন।

ক্রিকেট একাডেমি খোলার নামে ধোনির সঙ্গে চুক্তি হয়েছিল মিহির দিবাকর এবং সৌম্য বিশ্বাস নামের ওই দম্পতির। কিন্তু তারা সেই চুক্তির শর্ত ভঙ্গ করায় ধোনি ১৫ কোটি রুপির মতো ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানা গেছে। যার দায়ে তিনি ওই দম্পতির নামে রাঁচি থানায় মামলা দায়ের করেছিলেন।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস বলছে, ২০১৭ সালে ক্রিকেট একাডেমি প্রতিষ্ঠায় ‘আর্কা স্পোর্টস’র সঙ্গে একটি চুক্তি করেন দেশটির সাবেক অধিনায়ক ধোনি। তবে চুক্তিতে যে শর্তগুলো ছিল, সেগুলো একেবারেই মানেননি সংস্থার দুই ব্যক্তি মিহির দিবাকর এবং সৌম্য বিশ্বাস। বলে রাখা ভালো, মিহিরের সঙ্গে একসময় ঘরোয়া ক্রিকেট খেলেছেন ধোনি। বারবার আইনি নোটিশ পাঠানো সত্ত্বেও কোনো গুরুত্ব দেননি অভিযুক্ত দুজন। যাকে কেন্দ্র করে রাঁচিতে তাদের নামে ধোনি মামলা করেছেন।

জানা গেছে, চুক্তিতে দেওয়া শর্ত অনুযায়ী— আর্কা স্পোর্টস ‘ফ্র্যাঞ্চাইজি ফি’ এবং লাভের কিছু ভাগ ধোনিকে দিতে বাধ্য। কিন্তু বছরের পর বছর তিনি সেটা থেকে বঞ্চিত ছিলেন। এ নিয়ে সাবেক অধিনায়কের পক্ষ থেকে চিঠিও পাঠানো হয়েছিল অনেকবার, কিন্তু তাতেও লাভ হয়নি।

এখন পাল্টাপাল্টি মামলায় পরিস্থিতি কোন দিকে গড়ায়, তার একটি আভাস পাওয়া যেতে পারে আগামীকাল।

এফআই