জীবন কখনো কখনো কল্পনাকেও হার মানায়। ওয়েস্ট ইন্ডিজের শামার জোসেফের (Shamar Joseph) কথাই ভাবা যাক। বছর খানেক আগেও ছিলেন একটি সিকিউরিটি সংস্থার নিরাপত্তাকর্মী। সেখান থেকে নাটকীয়ভাবে ডাক পেলেন উইন্ডিজ জাতীয় দলে।

অভিষেক টেস্ট ম্যাচ খেলতে নেমে প্রথম বলেই স্টিভেন স্মিথের মত তারকা ব্যাটারকে সাজঘরে ফিরিয়েছেন। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে অভিষেকটা আরও রাঙালেন জোসেফ। 

দশম ক্যারিবীয় ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে নিলেন ৫ উইকেট। অবশ্য এমন আগুনে বোলিংয়ের পরেও অ্যাডিলেডে লিড পেয়েছে অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজের ১৮৮ রানের জবাবে ২৮৩ রানে অলআউট হয় প্যাট কামিন্স বাহিনী।

এদিকে, নিজেদের দ্বিতীয় ইনিংসে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়েছে ক্যারিবীয়রা। স্কোরবোর্ডে ৭৩ রান যোগ করতেই ৬ উইকেট হারিয়ে ফেলেছে তারা। দ্বিতীয় দিনের খেলা শেষে তারা এখনো পিছিয়ে আছে ২২ রানে। 

গায়ানার বারাকানা নামে ছোট্ট গ্রাম থেকে প্রথম কোনো খেলোয়াড় হিসেবে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলে এসেছেন জোসেফ। যার অভিষেকটা হলো অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে শুরু হওয়া ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট সিরিজে। অভিষেক ম্যাচে বল হাতে পাঁচ উইকেট তুলে নেওয়ার আগে ব্যাটিংয়েও ঝলক দেখিয়েছেন। ক্যারিবীয়দের হয়ে ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে নেমে টেস্টে সর্বোচ্চ রান করেছেন জোসেফ। সফরকারীদের ব্যাটিং বিপর্যয়ের দিনেও তিনি খেলেছেন ৪১ বলে ৩৬ রানের ইনিংস।

পরবর্তীতে বল হাতে জোসেফ আক্রমণে আসেন অস্ট্রেলিয়ান ইনিংসের নবম ওভারে। ২৪ বছর বয়সী পেসারের প্রথম ডেলিভারি করেছিলেন অফ স্টাম্পের বেশ বাইরে গুড লেংথে। যেটি খেলতে গিয়ে স্মিথ স্লিপে ক্যাচ দেন জাস্টিন গ্রেভসের। এই উইকেটে জড়িত তিনজনেরই একই দিনে  কাকতালীয়ভাবে অভিষেক হয়েছে! জোসেফ আর গ্রেভসের অভিষেক হলো টেস্টে, আর স্মিথের অভিষেকটা ভিন্ন— প্রথমবার তিনি আন্তর্জাতিক ক্যারিয়ারে ওপেন করতে নেমেছিলেন গতকাল (বুধবার)।

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে স্বপ্নের মতো এক অভিষেক হওয়ার পরের অনুভূতি জানাতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজের পেসার শামার জোসেফ বলেছিলেন, ‘স্টিভ স্মিথের উইকেট, আমার সারাজীবনের জন্য স্মৃতি হয়ে থাকবে। আমি আসলে এই ছবিটা নিজের ঘরে বাঁধাই করে রাখতে চাই।’

স্টিভ স্মিথ ছাড়াও মারনাস লাবুশেন, ক্যামেরুন গ্রিন, মিচেল স্টার্ক ও নাথান লায়নের উইকেট তুলে নিয়েছেন শামার জোসেফ। 

এফআই